সর্বশেষ সংবাদ:
Responsive image

আশিয়ান সিটির রিভিউর রায় স্থগিত; নিষেধাজ্ঞাই বহাল থাকছে

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: রাজধানীর উত্তরার দক্ষিণখান মৌজায় অবস্থিত আশিয়ান সিটি আবাসিক প্রকল্প অবৈধ ঘোষণার রায় বাতিল করে হাইকোর্টের রিভিউর রায় স্থগিত করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে আশিয়ান সিটি বিষয়ে হাইকোর্টের রিভিউর রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল মঞ্জুর করেছেন আদালত।

সোমবার (৮ আগস্ট) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আদালতে আশিয়ান সিটির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী। অপরদিকে রিটকারী সংগঠনগুলোর পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ড. কামাল হোসেন ও আইনজীবী ফিদা এম কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এ আদেশের ফলে আশিয়ান সিটির আবাসিক প্রকল্প অবৈধ ঘোষণা করে হাইকোর্টের আগের রায় বহাল থাকবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

তারা জানান, আশিয়ান সিটির রাজধানীর উত্তর খান, দক্ষিণ খানসহ চারটি মৌজায় সকল প্লট বিক্রি ও উন্নয়নসহ সকল কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা বহাল রয়েছে।

আশিয়ান সিটির প্রকল্পের কার্যক্র বন্ধের নির্দেশনা চেয়ে ২০১২ সালের ২২ ডিসেম্বর রিট আবেদন করে আইন ও সালিশ কেন্দ্র, অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), ব্লাস্ট, বাংলাদেশ পরিবেশ আন্দোলন, ইনস্টিটিউট অব আর্কিটেক্ট বাংলাদেশ, নিজেরা করি ও পরিবেশ বাঁচাও আন্দোলন।

তাদের অভিযোগ, ১৯৭২ সালের ল্যান্ড হোল্ডিং লিমিটেশন অর্ডার অনুসারে বাংলাদেশের কেউ ৩৩ একর বা ১০০ বিঘার বেশি জমি রাখতে পারে না। কিন্তু আশিয়ান সিটি প্রকল্পের কাগজপত্র অনুসারে তারা ৪৩ দশমিক ১১ একর ভূমিতে আবাসন প্রকল্পের অনুমোদন পেয়েছে।

প্রকল্প এলাকা প্লাবন ভূমি ও নিচু জমি হওয়ায় এবং সেখানে খাল থাকায় জলাধার আইন অনুসারেও ওই জমিতে আবাসন প্রকল্প করা যায় না বলে রিট আবেদনে উল্লেখ করা হয়।

ওই রিটের প্রেক্ষিতে ২০১৩ সালের ২ জানুয়ারি হাইকোর্ট রুল জারি করে। রুলের ওপর চূড়ান্ত শুনানি করে ২০১৪ সালের ১৬ জানুয়ারি আশিয়ান সিটির ওই প্রকল্পের কার্যক্রম অবৈধ ঘোষণা করে হাইকোর্ট। সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে এই রায় দেন বিচারপতি সৈয়দ এ বি মাহমুদুল হক, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ।

সেই রায় পুনর্বিবেচনা চেয়ে হাইকোর্টে আশিয়ান সিটি আবেদন করলে ২০১৬ সালের ১৬ অগাস্ট অবৈধ ঘোষণার রায় বাতিল করে দেন হাইকোর্ট। বিচারপতি সৈয়দ এ বি মাহমুদুল হক, বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী রেজা-উল হকের বৃহত্তরও বেঞ্চ এই রায় দেন।

পরে হাইকোর্টের রিভিউর রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে বেলা। সেই লিভ টু আপিলের প্রেক্ষিতে একই বছর ২২ আগস্ট হাইকোর্টের রিভিউর রায় স্থগিত করেন আপিল বিভাগ। একইসঙ্গে নিয়মিত লিভ টু আপিল করার নির্দেশ দেন আদালত। এবার সেই নিয়মিত লিভ টু আপিলের প্রেক্ষিতে আদালত রিভিউর রায়টি স্থগিত করে আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন।

(এসএএম/ ০৭ আগস্ট ২০১৭)

Short URL: http://biniyougbarta.com/?p=21755

সর্বশেষ খবর