সর্বশেষ সংবাদ:
Responsive image

ইসলামপুরে কোটি টাকার বন্ডেড কাপড়সহ কাভার্ড ভ্যান জব্দ

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: রাজধানীর ইসলামপুর থেকে কোটি টাকা মূল্যের বন্ডের কাপড় বোঝাই একটি ট্রাক আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

গতকাল রোববার ভোর আনুমানিক ৪টার দিকে রাজধানীর ইসলামপুর এলাকা থেকে বন্ডেড সুবিধায় আমদানিকৃত পণ্য বোঝাই কাভার্ড ভ্যানটি (ঢাকা মেট্রো- ট ১৪-২৮২৩) আটক করা হয়। জব্দকৃত পণ্যের আনুমানিক বাজারমূল্য প্রায় ০১(এক) কোটি টাকা।

গাড়িটিতে ২৬৩ রোল ১০০% পলিস্টার ফেব্রিক্স যা ‘মাসটেক্স ইন্ডাস্ট্রিজ লিঃ, ৯১, ধউর, থানা রোড, তুরাগ, ঢাকা’ নামীয় প্রতিষ্ঠানের মাধ্যমে আমদানিকৃত পণ্য পরিবহণ হচ্ছিল।

গাড়ীর সাথে থাকা আমদানি দলিলাদিতে দেখা যায়, উল্লিখিত বন্ডেড প্রতিষ্ঠানটি গত ১৭/০৮/১৭ তারিখে চট্টগ্রাম কাস্টম হাউসের বিল অব এন্ট্রি নং-১০৬০১০৫ এর মাধ্যমে ৭৮৯ প্যাকেজ পলিস্টার ফেব্রিক্স শুল্কমুক্ত (আইএম ৭) সুবিধায় আমদানি করে। পরে আমদানিকৃত কাপড়গুলো ৪টি কাভার্ড ভ্যানের মাধ্যমে ঢাকাস্থ ফ্যাক্টরিতে নিয়ে আসার জন্য বোঝাই করা হয়। কিন্তু ভোর বেলায় গাড়ীগুলি ঢাকায় প্রবেশকালে আমদানিকারক বন্ডেড প্রতিষ্ঠানের নির্দেশে রাজধানীর ইসলামপুরের বিক্রমপুর মার্কেটে মালামাল আনলোড করতে শুরু করে। গাড়ীচালক পণ্য পরিবহনের চালান নম্বর-৪৭০ তাং-২০/০৮/২০১৭ আটককারী কর্মকর্তাগণের নিকট পেশ করেন। শুল্ক গোয়েন্দার উপস্থিতি টের পেয়ে বাকী ৩টি গাড়ী দ্রুত পালিয়ে যায়।

শুল্ক গোয়েন্দা দল পণ্যসমেত কাভার্ড ভ্যানটি আটক করে ভোররাতেই জাতীয় রাজস্ব বোর্ড প্রাঙ্গণে নিয়ে আসে।

চালানটি পর্যালোচনায় দেখা যায় যে, বন্ডের কাপড় বোঝাই গাড়ীটি সেই বন্ডেড প্রতিষ্ঠানের টঙ্গীর তুরাগস্থ কারখানায় না নিয়ে অবৈধভাবে খোলাবাজারে বিক্রয়ের উদ্দেশে ইসলামপুরে নিয়ে যাওয়া হয়েছিল।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান বলেন, বিস্তারিত তদন্তশেষে দি কাস্টমস অ্যাক্ট ১৯৬৯ অনুযায়ী এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, বিদেশে পণ্য রপ্তানি উৎসাহিত করতে রপ্তানিতব্য পণ্যের কাঁচামাল শুল্কমুক্তভাবে আমদানির জন্য ‘বন্ডিং সুবিধা’ প্রদান করা হয়ে থাকে। এক্ষেত্রে আমদানিকৃত কাঁচামাল দিয়ে পণ্য প্রস্তুতপূর্বক বিদেশে রপ্তানি না করে সেগুলো অবৈধভাবে খোলাবাজারে বিক্রয় করার অভিযোগ রয়েছে।

(এসএএম/ ২১ আগস্ট ২০১৭)

Short URL: http://biniyougbarta.com/?p=23014

সর্বশেষ খবর