সর্বশেষ সংবাদ:
Responsive image

প‌রি‌বেশবান্ধব কারখানা কর‌তে চায় এসকোয়ার নিট ক‌ম্পো‌জিট

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: বস্ত্র খা‌তের কোম্পা‌নি এসকোয়ার নিট কম্পোজিট মিলস লিমিটেড ৫৭৬ কোটি ৬৩ লাখ টাকা বিনিয়োগ করে পরিবেশবান্ধব আধুনিক কারখানা করতে চায়। এ বিনিয়োগের মধ্যে শেয়ারবাজার থেকে ১৫০ কোটি টাকা সংগ্রহ কর‌বে কোম্পা‌নি‌টি।

এ ল‌ক্ষ্যে কোম্পা‌নির শেয়ারের মূল্য নির্ধারণ প্রক্রিয়া শুরু করেছে এসকোয়ার।

শনিবার নারায়ণগঞ্জের কাঁচপুরে সাংবাদিকদের কারখানা পরিদর্শন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসকোয়ার নিট কম্পোজিটের কর্মকর্তারা এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে এসকোয়ার নিট কম্পোজিটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কামাল মুনাসিংহে, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মোস্তাফিজুর রহমান, কোম্পানি সচিব সাইদুর রহমান, আর্থিক উপদেষ্টা মিসবাহ উদ্দীন, এসিএসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য রাখেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ভালুকায় পরিবেশবান্ধব নতুন ইউনিটে পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা সংগ্রহের পাশাপাশি বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনসহ (আইএফসি) বিভিন্ন উৎস থেকে ৩৪৬ কোটি টাকা ঋণ নেয়া হবে। এছাড়া কোম্পানির বর্তমান স্পন্সররা এই প্রকল্পে ৮৬ কোটি টাকা বিনিয়োগ করবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধন ১০০ কোটি টাকা। আইপিও প্রক্রিয়া শেষে পরিশোধিত মূলধন ১৫০ কোটি টাকার কাছকাছি দাঁড়াবে। বুকবিল্ডিং পদ্ধতিতে মূল্য নির্ধারণের পর প্রিমিয়ামসহ ১৫০ কোটি টাকা সংগ্রহের জন্য প্রয়োজনীয় সংখ্যক শেয়ার ছাড়া হবে, যা মোট শেয়ারের ২৬ শতাংশের কাছাকাছি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কর্মকর্তারা জানান, ২০১৬ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ২০ পয়সা, শেয়ার প্রতি সম্পদ মূল্য ছিল ৪৬ টাকা। নতুন প্রকল্প বাস্তবায়িত হলে কোম্পানির আয় ধারাবাহিকভাবে বাড়বে বলে তারা আশা প্রকাশ করেন।

এসকোয়ার নিট কম্পোজিটের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল মুনাসিংহে বলেন, বাংলাদেশ ২০২১ সালে তৈরি পোশাক খাতে রফতানির পরিমাণ ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করেছে। এই লক্ষ্য অর্জনে আমরা ভূমিকা রাখতে চাই।

(এম আর / এসএএম/ ২৭ আগষ্ট, ২০১৭)

Short URL: http://biniyougbarta.com/?p=23640

সর্বশেষ খবর