সর্বশেষ সংবাদ:
Responsive image

উন্নয়ন কাজে জনভোগান্তি কমিয়ে আনুন

রাজধানীজুড়ে মাথার ওপরে উড়ালসড়ক আর পায়ের নিচের খোঁড়াখুঁড়ির যেন শেষ হচ্ছে না। কষ্ট হচ্ছে চলাচলে, দুর্ঘটনা বাড়ছে; জীবনযাপনের অপর নাম হয়ে পড়ছে ভোগান্তি।  সম্প্রতি পল্টনে নির্মাণাধীন ড্রেনে পড়ে রাজধানীতে বেড়াতে আসা এক বৃদ্ধের করুণ মৃত্যুর ঘটনা ঘটেছে। মালিবাগে নির্মাণাধীন ফ্লাইওভারের স্লাব ধ্বসে এক ব্যক্তি চাপা পড়ে অত্যন্ত নির্মমভাবে মৃত্যুবরণ করেছে। এ ঘটনায় আরও কয়েকজন আহত হয়েছে। প্রায় প্রতিদিনই এসব স্থানে কোনো না কোনো দূর্ঘটনা ঘটছে। যেসব এলাকার সড়কের পাশে এসব নির্মাণকাজ চলছে, সেসব এলাকার ব্যবসা-বাণিজ্য প্রতিষ্ঠান ও স্কুল-কলেজ-হাসপাতালও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ অবস্থা কত দিন চলবে, তা সাধারণ মানুষ জানতে চায়। স্বাভাবিকভাবেই জনমনে প্রশ্ন জেগেছে, মানুষের জন্য উন্নয়ন-নাকি উন্নয়নের জন্য মানুষ।

 

যা হচ্ছে তা ভালো হচ্ছে এবং এটাই উন্নয়নের একমাত্র পথ; এমন কথায় আর আস্থা রাখা যাচ্ছে না। অনাস্থা উন্নয়নের প্রয়োজনীয়তা নিয়ে নয়, অনাস্থার কারণ নির্মাণকাজে নিয়ম না মানার বিশৃঙ্খলা ও মানুষের প্রতি অবহেলা।

ফুটপাত-সড়কের অংশ উপড়ানো, চলাচলের জায়গায় নির্মাণসামগ্রী কিংবা খুঁড়ে তোলা মাটি স্তূপ করে রাখা, এক মাসের কাজ ছয় মাসে শেষ করার বিষয়ে আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। তারা কেন ঠিকাদারদের নিয়ম মানাতে পারছে না, নাগরিক সেবা প্রতিষ্ঠানগুলো কেন জনভোগান্তি কমিয়ে এসব কাজ করতে পারছে না, তাও সাধারণ মানুষ জানতে চায়।

 

(বিনিয়োগবার্তা, ১৯ মার্চ ২০১৭)

Short URL: http://biniyougbarta.com/?p=3834

সর্বশেষ খবর