সর্বশেষ সংবাদ:
Responsive image

দেশে প্রথমবারের সিরামিক মেলা শুরু ৩০ নভেম্বর

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: সিরামিক পণ্যকে দেশ ও দেশের বাইরে আরও পরিচিত এবং দেশিয় সিরামিককে ব্র্যান্ডিং করতে প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে ‌‘সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৭’।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) নবরত্ন হলে আগামী ৩০ নভেম্বর এ আন্তর্জাতিক মেলা শুরু হবে; যা চলবে ২ ডিসেম্বর পর্যন্ত।

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ) এ মেলার আয়োজন করছে। ৩ দিনের এ মেলায় থাকবে সিরামিক বিষয়ে বিভিন্ন সেমিনারও।

আয়োজক কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশে সিরামিকের এটি প্রথম আন্তর্জাতিক এক্সপো। দেশিয় কোম্পানির তৈরি পণ্য এ মেলায় প্রদর্শন ও ব্র্যান্ডিং করা হবে। এছাড়া এ এক্সপোর মাধ্যমে দেশিয় সিরামিক পণ্য বাজারজাতকরণে পাশাপাশি এই পণ্য ব্যবহারে সচেতনতা বাড়ানো হবে। প্রদর্শনীর পাশাপাশি বিক্রির ব্যবস্থা থাকবে। থাকবে আর্কষণীয় ছাড়।

দেশিয় সব সিরামিক কোম্পানির বাইরে সিরামিক উৎপাদনকারী বিদেশি কোম্পানিও এতে অংশ নেবে।

মেলার গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে আকিজ সিরামিকস, চায়না-বাংলা সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। সিলভার স্পন্সার ডিবিআই সিরামিকস, মুন্নু সিরামিকস ও প্রতীক সিরামিকস। মিডিয়া পার্টনার চ্যানেল২৪, সমকাল, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস, রেডিও টুডে, বিডিনিউজ২৪.কম।

মেলা প্রথম ও দ্বিতীয় দিন (৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর) সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। তৃতীয় ও শেষ দিন সকাল ১১টা থেকে চলবে বিকেল ৫টা পর্যন্ত উম্মুক্ত থাকবে।

মেলার প্রথম দিন সকাল সাড়ে ১১টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত, দ্বিতীয় দিন সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত এবং তৃতীয় ও শেষ দিন সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত মেলা প্রাঙ্গণে সেমিনার অনুষ্ঠিত হবে।

শেষ দিন এক্সিবিউটর সার্টিফিকেট, স্টল ডিজাইন অ্যাওয়ার্ড, র‌্যাফেল ড্র ও গালা নাইট অনুষ্ঠিত হবে। মেলায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকবে।

আয়োজকরা আশা করছেন, এ মেলা দেশে-বিদেশে সাড়া ফেলবে।

সূত্র জানায়, সিরামিক খাতে বর্তমানে ২০টি টেবিলওয়্যার, ২৬টি টাইলস ও ১৬টি সেনেটারিওয়্যার উৎপাদনকারী কোম্পানি রয়েছে। এরমধ্যে বছরে ২৫০ মিলিয়ন পিস টেবিলওয়্যার, ১২০ মিলিয়ন স্কয়ার মিটার টাইলস ও ৭.৫ মিলিয়ন পিস সেনেটারিওয়্যার উৎপাদিত হয়।

আয়োজক কর্তৃপক্ষ জানায়, বর্তমানে এ খাতে দেশি-বিদেশি প্রায় ১ বিলিয়ন ডলার বিনিয়োগ রয়েছে। সিরামিক পণ্য রপ্তানি করে বছরে ৪২ মিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। গত ৫ বছরে উৎপাদনের প্রবৃদ্ধি ছিল ২০০%। এ খাতে কর্মরতদের মধ্যে ৪০% নারী। মানসম্পন্ন ও টেকসই হওয়ায় এ খাতে উৎপাদিত পণ্য ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের ৫০টি দেশে রপ্তানি হচ্ছে।

প্রসঙ্গত, সিরামিক টেবিলওয়্যার, টাইলস ও স্যানিটারি ওয়্যার—তিনটি শিল্পকে একত্রে সিরামিক খাত বলা হয়।

 

(এসএএম্ ১১ সেপ্টেম্বর ২০১৭)

Short URL: http://biniyougbarta.com/?p=24965

সর্বশেষ খবর