সর্বশেষ সংবাদ:
Responsive image

নেপালে ডিজিটাল নম্বরপ্লেট বসাবে টাইগার আইটি

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: নেপালের ২৫ লাখ যানবাহনে ডিজিটাল নম্বরপ্লেট বসাবে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান টাইগার আইটি বাংলাদেশ। উচ্চ নিরাপত্তাসংবলিত এই নম্বরপ্লেট বসানোর প্রকল্পে ব্যয় হবে সাড়ে ৩০০ কোটি টাকা।

নেপালের ভৌত অবকাঠামো ও পরিবহন মন্ত্রণালয়ের যানবাহন ব্যবস্থাপনা অধিদপ্তরের (ডিওটিএম) সঙ্গে এ কাজটি করছে টাইগার আইটি। তথ্যপ্রযুক্তি খাতে নেপাল সরকারের সবচেয়ে বড় প্রকল্প এটি। টাইগার আইটির সঙ্গে এ প্রকল্পে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ডেকাটোর।

২১ আগস্ট পাঁচ বছর মেয়াদি প্রকল্পের উদ্বোধন হলো নেপালের রাজধানী কাঠমান্ডুতে। ডিওটিএম ভবনে আয়োজিত এ প্রকল্পের উদ্বোধন করেন ভৌত অবকাঠামো ও পরিবহনমন্ত্রী বীর বাহাদুর বালায়ার। বাংলাদেশ থেকে প্রকল্পটি দেখতে এর আগের দিন সাংবাদিকদের একটি দল সেখানে যায়। এর আয়োজন করে টাইগার আইটি।

ডিওটিএম সূত্র জানায়, বাংলাদেশের টাইগার আইটি, ভারত, জার্মানিসহ মোট ছয় দেশের সাতটি প্রতিষ্ঠান এ কাজ পেতে দরপত্রে অংশ নেয়। এদের মধ্যে থেকে টাইগার আইটি-ডেকাটোরকে বেছে নেয় নেপাল সরকার।

টাইগার আইটির সহকারী মহাব্যবস্থাপক (বিক্রয় ও বিপণন) রাজিব চৌধুরী বলেন, দেশে ও বিদেশে ভোটার নিবন্ধনব্যবস্থা, যানবাহনের ডিজিটাল নম্বরপ্লেট ও নিবন্ধন কার্ড ও ড্রাইভিং লাইসেন্স তৈরির সফলতাই টাইগার আইটিকে নেপালে কাজ পেতে সহযোগিতা করেছে। তিনি বলেন, মলদোভা, তাজিকিস্তান, কেনিয়া, ভারত, ভুটানসহ কয়েকটি দেশে সফলভাবে প্রকল্প বাস্তবায়ন করেছে এই প্রতিষ্ঠান।

 

(এম আর / ২৯ আগষ্ট, ২০১৭)

Short URL: http://biniyougbarta.com/?p=23986

সর্বশেষ খবর