সর্বশেষ সংবাদ:
Responsive image

পর্যায়ক্রমে সব পাঠ্যবই উন্নত করা হবে: শিক্ষামন্ত্রী

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সুখপাঠ্য করতে পর্যায়ক্রমে সব কটি পাঠ্যবই উন্নত করা হবে। শিক্ষকদের অবদানের কারণে দেশের শিক্ষার গুণগত মানের অনেক অগ্রগতি হয়েছে।

আজ মঙ্গলবার সচিবালয়ে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বিজ্ঞানের পরিমার্জিত ছয়টি বই শিক্ষামন্ত্রী হাতে তুলে দেন।

পরিমার্জিত বইগুলো হলো রসায়ন, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, সাধারণ বিজ্ঞান, গণিত ও উচ্চতর গণিত। ২০১৮ সালের জানুয়ারিতেই শিক্ষার্থীরা এসব বই পাবে।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা এবার মাধ্যমিকে ১২টি বই তৈরি করছি। আজকে পাচ্ছি ৬টি বই। এর আগে ৫টি বই পেয়েছি। একটি বই (হিসাব বিজ্ঞান) বাকি আছে। চমৎকার বই তারা তৈরি করেছেন। এবার আমরা বইগুলো ছাপাবো।

নাহিদ বলেন, এক দিনে তো সব সম্ভব নয়। তাই পর্যায়ক্রমে সব কটি বই উন্নত করা হবে। শিক্ষার মান কমছে না, বাড়ছে। তবে যা দরকার, তা হয়তো হচ্ছে না।

অনুষ্ঠানে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, আমি সাহস করে ছয়টি বই পরিমার্জনের দায়িত্ব নিয়েছিলাম। এখন যারা বই ছাপাবে তাদের হাতে এগুলো ধরিয়ে দেয়া যাবে। পেইজ মেকিং কিংবা আর কিছু করতে হবে না। এই দিনটি জীবনের খুব আনন্দময় দিন।

তিনি বলেন, প্রফেসর কায়কোবাদ ও আমাকে বই পরিমার্জনের দায়িত্ব দেয় শিক্ষা মন্ত্রণালয়। আমরা যথাসাধ্য চেষ্টা করেছি যাতে এটা নির্ভুল হয়।
অধ্যাপক মো. কায়কোবাদ বলেন, ছাত্রছাত্রীরা এ বইগুলো এখন আগ্রহ ও আনন্দ নিয়ে পড়বে।

(এমআইআর/ ১২ সেপ্টেম্বর ২০১৭)

Short URL: http://biniyougbarta.com/?p=25054

সর্বশেষ খবর