সর্বশেষ সংবাদ:
Responsive image

পৌরসভা উন্নয়নে ২০ কোটি মার্কিন ডলার ঋণ দিবে এডিবি

বিনিয়োগবার্তা ডেস্ক, ঢাকা: নগর প্রশাসন শক্তিশালী, অবকাঠামোগত উন্নয়ন এবং দেশব্যাপী পৌরসভাগুলোতে সেবার মান উন্নয়নে বাংলাদেশকে ২০ কোটি মার্কিন ডলার ঋণ দিবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)’র এক কর্মকর্তা গতকাল বুধবার এ কথা বলেন, ‘পৌরসভাগুলোকে দেশের মডেল টাউন হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এডিবি প্রশাসনিক ও অবকাঠামো উভয় ক্ষেত্রের উন্নয়নেই এই ঋণ সহায়তা প্রদান করবে।’

রাজধানীর শের-এ-বাংলা নগর এলাকার ইআরডি’র এসইসি-২ সম্মেলন কক্ষে ১৯ সেপ্টেম্বর এ ব্যাপারে একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হবে।

ইআরডি সচিব কাজী শফিকুল আজম ও এডিবি’র কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করবেন।
এর আগের ধাপগুলোর সফল বাস্তবায়নের পর ‘থার্ড আরবান গভর্নেন্স অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ইম্প্রুভমেন্ট (সেক্টর) প্রজেক্ট (ইউজিআইআইপি-৩)-এডিশনাল ফাইন্যান্সিং’ শীর্ষক প্রকল্পটি প্রশাসনিক কাজের কৃতিত্বের ওপর ভিত্তি করে ৩৫টি পৌরসভাকে অর্থ বিনিয়োগ করবে।

এডিবি নগরীর সড়ক উন্নয়ন, যানবাহন ব্যবস্থাপনা, পানি সরবরাহ নিশ্চিত ও অন্যান্য নগর অবকাঠামো উন্নয়ন এবং টেকসই পরিবেশ ও সার্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য এই ঋণ সহায়তা দিবে।

অন্যান্য নগর সেবাগুলো হচ্ছে বন্যা সুরক্ষা, নগর নীতি, প্রাতিষ্ঠানিক ও স্বক্ষমতা উন্নয়ন, নগরীর স্যানিটেশন, নগরীর বস্তি উন্নয়ন, নগর বর্জ্য ব্যবস্থাপনা ও পানি সরবরাহ।

সরকারের সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা (২০১৬-২০২০) অনুযায়ী, নগর ব্যবস্থাপনা ও সেবার মান উন্নয়নের মধ্য দিয়ে নগরীর দারিদ্রতা হ্রাস ও বাসস্থানের মান উন্নয়ন করা রাষ্ট্রীয় অগ্রাধিকার।

এছাড়াও চলতি অতিরিক্ত অর্থ ইউজিআইআইপি-৩ সম্প্রসারণ, চলতি প্রকল্পের আওতায় পৌরসভাগুলোর অবকাঠামো ও ব্যবস্থাপনা উন্নয়নে বিনিয়োগ করা হবে। এছাড়াও এই অর্থ নতুন মনোনিত ৫টি পৌরসভার অবকাঠামো ও ব্যবস্থাপনায়ও ব্যয় করা হবে।

প্রকল্পটি এডিবির সার্বিক নগর কার্যক্রম, টেকসই ও প্রতিযোগিতামূলক পরিবেশ, এবং বাংলাদেশ কান্ট্রি পার্টনারশিট স্ট্র্র্যাটেজির (সিপিএস) সঙ্গে সংগতিপূর্ণ। সিপিএস ব্যাপক ও টেকসই পরিবেশ উন্নয়ন, ব্যবস্থাপনা উন্নয়ন এবং জলবায়ু ও দুর্যোগ প্রতিরোধকারী অবকাঠামো ও সেবাকে অগ্রাধিকার দিয়ে থাকে।

(এমআইআর/ ১৪ সেপ্টেম্বর ২০১৭)

Short URL: http://biniyougbarta.com/?p=25244

সর্বশেষ খবর