সর্বশেষ সংবাদ:
Responsive image

ব্যবসা ও বিনিয়োগবান্ধব সেবা নিশ্চিতে ‘ওয়ান স্টপ সার্ভিস বিল’ সংসদে উত্থাপন

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: দেশে বিনিয়োগ বৃদ্ধি ও ব্যবসাবান্ধব রেগুলেশন নিশ্চিত করতে ওয়ান স্টপ সার্ভিস বিল-২০১৭ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে।

সোমবার (১১ সেপ্টেম্বর) সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিলটি উত্থাপন করেন।

বিলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ ও বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ থেকে উদ্যোক্তা বা বিনিয়োগকারীকে প্রয়োজনীয় যে কোন সেবা প্রদানের ক্ষেত্রে কেন্দ্রীয় ওয়ান স্টপ সার্ভিস কর্তৃপক্ষ বলে গণ্য করার বিধানের প্রস্তাব করা হয়েছে।

এ সব সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়ান স্টপ সার্ভিস কর্তৃপক্ষেরও প্রধান নির্বাহী বলে গণ্য হবেন।

বিলে কেন্দ্রীয় ওয়ান স্টপ সার্ভিস কর্তৃপক্ষ সেবা, সুবিধা, প্রণোদনা, লাইসেন্স, অনুমতি, পারমিট বা ছাড়পত্র, প্রদানকারী সংস্থা বা কর্তৃপক্ষের ফোকাল পয়েন্ট সমন্বয়ে নির্ধারিত পদ্ধতিতে গঠন করার প্রস্তাব করা হয়েছে।

বিলে আঞ্চলিক ওয়ান স্টপ সার্ভিস কেন্দ্র গঠনেরও প্রস্তাব করা হয়েছে।

বিলে উদ্যোক্তা বা প্রকল্প বাস্তবায়নকারী ওয়ান স্টপ সার্ভিসের সুবিধা গ্রহণ করতে চাইলে কেন্দ্রীয় ওয়ান স্টপ সার্ভিস কর্তৃপক্ষের নিকট নির্ধারিত পদ্ধতিতে আবেদন করার বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে ওয়ান স্টপ সার্ভিস কমিটি গঠন, ওয়ান স্টপ সার্ভিস গঠনের দায়বদ্ধতা, তফসিল সংশোধনের ক্ষমতা, বিধি প্রণয়নের ক্ষমতা, অসুবিধা দূরকরণসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে তফসিল ক ও খ-তে কেন্দ্রীয় ওয়ান স্টপ সার্ভিস কর্তৃপক্ষের ও ওয়ান স্টপ সার্ভিসের সেবাসমূহের তালিকা অন্তর্ভুক্ত করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে ১৫ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

(এসএএম/ ১২ সেপ্টেম্বর ২০১৭)

Short URL: http://biniyougbarta.com/?p=25006

সর্বশেষ খবর