সর্বশেষ সংবাদ:
Responsive image

রাজধানীতে তিন দিনব্যাপি ‘গৃহায়ন অর্থায়ন মেলা’ শুরু ১৯ অক্টোবর

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: রাজধানীতে তিন দিনব্যাপি ‘গৃহায়ন অর্থায়ন মেলা-২০১৭’ শুরু হবে আগামী ১৯ অক্টোবর থেকে; যা চলবে ২১ অক্টোবর পর্যন্ত। এতে দেশি বিদেশি প্রায় ৮০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।

আবাসন খাতের অর্থায়ন সংক্রান্ত সরকারি সংস্থা বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন (বিএইচবিএফসি) এ মেলার আয়োজন করছে।

গৃহায়ন অর্থায়ন মেলা-২০১৭ উপলক্ষ্যে নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী।

তিনি জানান, ফ্লাট কিনতে সিঙ্গেল ডিজিট সুদে ঋণ দিবে বিএইচবিএফসি। একই সঙ্গে প্রতিষ্ঠানটি গ্রাহকদের সুবিধার কথা বিবেচনা করে নতুন পণ্য নিয়ে এসেছে।

এই মেলার মাধ্যমে কিছুটা হলেও আবাসন খাতের মন্দাভাব কাটিয়ে তুলতে চেষ্টা করা হবে জানিয়েছে বিএইচবিএফসি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রিহ্যাবের সহ-সভাপতি লিয়াকত আলী ভুইয়া, বিএইচবিএফসির মহা-ব্যবস্থাপক ড. দৌলতুন্নাহার খানম ও মো: জাহিদুল হকসহ প্রতিষ্ঠানটির উর্ধ্বতন কর্মকর্তারা।

দেবাশীষ চক্রবর্ত্তী বলেন, আমাদের এই মেলার মূল্য উদ্দেশ্য- এক ছাদের নিচে দেশি বিদেশি সব গ্রাহককে নিয়ে এসে বিনিয়োগের সম্ভাবনা তৈরি করে জাতীয় অর্থনীতিতে অবদান রাখা। একই সঙ্গে যাতে করে কোনো গ্রাহক চাইলে মেলাতে বসেই ফ্ল্যাটের কাগজপত্র বুঝে নিতে পারেন সেই ব্যবস্থা করা।

তিনি বলেন, আমাদের গ্রাহকদের সুবিধার কথা বিবেচনা করে আমরা মেলাতে ৫টি পণ্য নিয়ে যাবো। পণ্যগুলো হলো নগর বন্ধু, প্রবাস বন্ধু, পল্লীমা, আবাসন মেরামত ও উন্নয়ন ঋণ। এগুলোর মাধ্যমে বিএইচবিএফসি সব ধরণের মানুষের চাহিদা পূরণ করতে চায়। এটি আরও সহজ করতে ঋণের পরিমাণ আগের চেয়ে দিগুণ ও ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিট করা হয়েছে।

দেবাশীষ চক্রবর্ত্তী আরও বলেন, সম্প্রতি আইডিবির সঙ্গে পল্লীমার জন্য ৮৬৫ কোটি টাকার ঋণ চুক্তি করেছি। যার মাধ্যমে প্রায় ৭ হাজার ৯৭৬টি হাউজিং ইউনিট করা সম্ভব। এতে প্রায় ৪ লাখ ৭ হাজার ৮৫৬ জন লোক সুবিধা ভোগ করতে পারবে। এটি অনুমোদন হলে ২ বছরের মধ্যে বিতরণ করতে হবে। এই ঋণ নিয়ে আমরা জেলা উপজেলা পর্যায়ে চলে যেতে চাই। এর মাধ্যমে অবাসন সমস্যার সমাধান করতে চাই। যেটি প্রধানমন্ত্রীর অন্যতম একটি স্বপ্ন। এই ঋণের সুদের হার হবে মাত্র সাড়ে ৮ শতাংশ।

ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, গ্রাহকদের হয়রানি কমাতে আমরা ওয়ান স্ট্প সার্ভিস চালু করেছি। এতে করে গ্রাহক বাংলাদেশের যে কোন জায়গা থেকে সেবা নিতে পারবে।

প্রসঙ্গত, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন ১৯৫২ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এটি এ খাতের একমাত্র সরকারি প্রতিষ্ঠান। বর্তমানে এর ৩০টি শাখা রয়েছে। নতুন করে আরও ৭০টি শাখার জন্য মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।

(এসএএম/ ২৩ আগস্ট ২০১৭)

Short URL: http://biniyougbarta.com/?p=23350

সর্বশেষ খবর