সর্বশেষ সংবাদ:
Responsive image

‘রাজধানীর বস্তিবাসীদের জন্য ভাড়াভিত্তিক উঁচু বিল্ডিং নির্মান করা হবে’

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: রাজধানীর ৫০ হাজার বস্তিবাসীর জন্য ভাড়া ভিত্তিক বিল্ডিং হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

তিনি বলেন, ৫০ হাজার বস্তিবাসীর জন্য ভাড়া ভিত্তিক উঁচু বিল্ডিং করা হবে। বস্তিবাসীর আয়ের ওপর নির্ভর করে ভাড়া নির্ধারণ করা হবে।

রবিবার (১০ সেপ্টেম্বর) রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) আয়োজিত ফ্ল্যাট আইডি বরাদ্দ লটারি অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী বলেন, ‘বস্তিবাসী স্থানীয় মাস্তানদের টাকা দেয়। অবৈধ ভাবে গ্যাস, বিদ্যুৎ সংযোগ নেয়। এসব কাজে যে পরিমাণ টাকা খরচ হয়। তার থেকে কম টাকা খরচ হবে রাজউকের বিল্ডিংয়ে বসবাস করতে।’

সবার জন্য আবাসন স্লোগান নিয়ে রাজউকের মাধ্যমে রাজধানীবাসীকে বসবাসের সুযোগ সৃষ্টি করা হবে এমন কথা উল্লেখ করে ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, ‘প্লট বরাদ্দ দেওয়ার কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে। এখন থেকে উঁচু বিল্ডিং নির্মাণ করে সবার বসবাসের ব্যবস্থা করা হবে।’

তিনি বলেন, ‘রাজধানীর ঝিলমিল প্রকল্পে আরো ১৪ হাজার এবং পূর্বাচল প্রকল্পে ৭০ হাজার ফ্ল্যাট নির্মাণ কাজ শুরু হয়েছে।’

রাজউক চেয়ারম্যান মো. আবদুর রহমানের সভাপতিত্বে লটারি অনুষ্ঠান সম্পন্ন হয়।
সভার শুরুতে রাজউক চেয়ারম্যান মো. আবদুর রহমান বলেন, ‘এক সময় মানুষ শঙ্কায় ছিলেন কোনো দিন তারা ফ্ল্যাট পাবে কি না। আজ সেই শঙ্কা কেটে গেছে।’

তিনি বলেন, ‘এবার যারা ফ্ল্যাট পাবেন না। তাদের ভয়ের কিছু নেই। চলতি বছরের মধ্যে যারা চার কিস্তি টাকা পরিশোধ করবেন তারা ডিসেম্বরের মধ্যে ফ্ল্যাট বুঝে পাবেন।’

প্রথমবারের মতো ফ্ল্যাট আইডি বরাদ্দের কাজ শুরু করেছে রাজউক। উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পের ‘এ’ ব্লকে ১৮ নং সেক্টরে ১৬৫৪ বর্গফুট আয়তনের মোট ফ্ল্যাট সংখ্যা ৬ হাজার ৬৩৬টি।

৬ হাজার ৬৩৬ ফ্ল্যাটের মধ্যে বিভিন্ন পর্যায়ে ফ্ল্যাট বরাদ্দ প্রদান করা হয়েছে ৫ হাজার ৬১৪টি। ফ্ল্যাটগ্রহিতা চার কিস্তি টাকা পরিশোধ করেছেন ১৮৩২ জন। এর মধ্যে হস্তান্তর উপযোগী ৮৪০টি ফ্ল্যাটের মধ্যে ৩টি ফ্ল্যাট আইডি এস এ গেমসে স্বর্ণজয়ী তিনজনকে দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর নির্দেশে। বাকি ৮৩৭টি ফ্ল্যাট আউডি লটারির মাধ্যমে সম্পন্ন হয়েছে।

প্রথমবারের মতো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের মাধ্যমে ২৫ বছয় মেয়াদি ৮ দশমিক ৫ শতাংশ সুদে লোন নিয়ে ফ্ল্যাটের মূল্য পরিশোধ করার সুযোগ পাবেন।

এ বিষয়ে অনুষ্ঠানে স্ট্যান্ডার্ড চ্যার্টার্ড ব্যাংকের একটিং সিইও নাসির হায়দার বিজয় বলেন, ‘সুদের হার বৃদ্ধি পাবে কিংবা কমবে তা নির্ভর করবে বাংলাদেশ ব্যাংকের ওপর। এ ছাড়া আর কোনো সমস্যার সম্মুখীন হতে হবে না কোনো গ্রাহককে।’
প্রতিটি ফ্ল্যাটে ৩টি বেড রুম, একটি লিভিং রুম, একটি ডাইনিং রুম, একটি ফ্যামিলি লিভিং, ৪টি বারান্দা, ৪টি টয়লেট ও কিচেন রয়েছে। এ ছাড়া ২০ জন ধারণ ক্ষমতা সম্পন্ন ২টি উন্নতমানের লিফট রয়েছে। ভবনে ১টি প্রধান সিঁড়ি ও ২টি অগ্নিনির্বাপক সিঁড়ি রয়েছে।

প্রকল্পের ‘এ’ ব্লকের প্রতিটি ভবনে একটি বেজমেন্ট, গ্রাউন্ড ফ্লোর ও ১৪টি ফ্লোর রয়েছে। ১৪টি ফ্লোরের প্রতিটিতে নেট ১২৭৬ বর্গফুট (গ্রস ১৬৫৪ বর্গফুট) এর ৬টি ফ্ল্যাট রয়েছে। প্রতিটি ভবনে ৮৪টি ফ্ল্যাট রয়েছে। প্রতিটি ফ্ল্যাট ৭৯ লাখ ৩৯ হাজার ২০০ টাকায় ক্রয় করতে হচ্ছে গ্রাহককে।

(এসএএম/ ১০ সেপ্টেম্বর ২০১৭)

Short URL: http://biniyougbarta.com/?p=24836

সর্বশেষ খবর