সর্বশেষ সংবাদ:
Responsive image

রোহিঙ্গাদের অস্থায়ী আবাসের জন্য ২০০০ একর জমি বরাদ্দ

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: রোহিঙ্গাদের অস্থায়ী আবাস তৈরির জন্য কক্সবাজারের উখিয়ার কুতুপালং মৌজায় বর্তমান রোহিঙ্গা ক্যাম্পের পাশে নতুন করে ২ হাজার একর জমি বরাদ্দের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ তথ্য জানিয়েছেন।

নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার থেকে নাফ নদী পেরিয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মানবিক সংকট দেখতে প্রধানমন্ত্রী কক্সবাজার ও উখিয়ায় যাবেন।

রোহিঙ্গাদের অস্থায়ী আবাস তৈরির জন্য উখিয়া যাওয়ার আগেই এই জমি বরাদ্দ দিলেন তিনি।

একইসঙ্গে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের বায়োমেট্রিক রেজিস্ট্রেশন শুরু হওয়ার বিষয়টিও নিশ্চিত করেন প্রতিমন্ত্রী। মোট ১৭টি পয়েন্টে এই রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে। রোহিঙ্গা বিষয়ে কক্সবাজার জেলা প্রশাসকের কার্যলয়ে একটি নিয়ন্ত্রণকক্ষও খোলা হয়েছে।

২০১৬ সালের শুরু থেকে যে সব রোহিঙ্গারা অনুপ্রবেশ করেছে তাদের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করা হবে। এজন্য ১৭টি পয়েন্ট সনাক্ত করা হয়েছে। এসব পয়েন্টে তাদের ডিজিটাল নিবন্ধন করা হবে।

প্রসঙ্গত, ২৪ আগস্ট দিবাগত রাতেমায়ানমার পুলিশ ও সেনাচৌকিতে রহস্যজনক হামলার ঘটনা ঘটে। হামলায় নিহত হয় নিরাপত্তা বাহিনীর ১২ সদস্য। তারপরই হামলার জন্য রোহিঙ্গা ‘জঙ্গি’দের দায়ী করে জবাব হিসেবে সেনাবাহিনী পুরো অঞ্চলে হত্যাযজ্ঞ শুরু করে।

সেনাবাহিনীর ওই হামলায় এখনও পর্যন্ত ৪শ’র বেশি মানুষ মারা গেছে, আর প্রাণভয়ে লাখ লাখ রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে পাড়ি জমাচ্ছে বাংলাদেশে। নৌপথে পালিয়ে আসার পথে নৌকাডুবিতেও বাড়ছে মৃতের সংখ্যা।

(এম আর / ১১ সেপ্টেম্বর, ২০১৭)

Short URL: http://biniyougbarta.com/?p=24956

সর্বশেষ খবর