সর্বশেষ সংবাদ:
Responsive image

রোহিঙ্গাদের জন্য জাপানিজ ব্যবসায়ীর ১ মিলিয়ন ডলার অনুদান

বিনিয়োগবার্তা ডেস্ক, ঢাকা: বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের জন্য ব্যক্তি উদ্যোগে জাপানিজ একজন ব্যবসায়ী একাই দিয়েছেন প্রায় ৮ কোটি ২২ লাখ টাকা। জাতিসংঘের শরণার্থী এজেন্সিতে ইতোমধ্যে এ টাকা হস্তান্তর করা হয়েছে।

গতকাল বুধবার রিলিফ ওয়েব পত্রিকার একটি প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এ কাজটি করেছেন তাদাসি জনাই নামের এক ব্যবসায়ী। তিনি জাপানি ইউনিক্লো কোম্পানির অঙ্গ প্রতিষ্ঠান ফাস্ট রিটেইলিং কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী। রোহিঙ্গাদের জীবন বাঁচাতে তিনি ১ মিলিয়ন ডলার অনুদান দিয়েছেন। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৮ কোটি ২২ লাখ টাকা।

জাপানের ইউনিক্লোর বাংলাদেশে গ্রামীন ইউনিক্লো নামে ব্যবসা রয়েছে।

রাখাইনের কয়েকটি পুলিশ ফাঁড়ি এবং একটি সেনা ক্যাম্পে গত ২৪ অগাস্ট রাতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর সেখানে নতুন করে সেনা অভিযান শুরু হয়। তখন থেকেই নতুন করে শুরু হয় রোহিঙ্গা শরণার্থীদের স্রোত।

জাতিসংঘের তথ্য মতে, মিয়ানমারের সহিংসতা থেকে বাঁচতে গত ২ সপ্তাহে নতুন করে বাংলাদেশের পালিয়ে এসেছেন ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা। প্রতিদিন বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠী জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করছে। ১৯৯০ দশকের পর রোহিঙ্গাদের এমন স্রোত দেখা যায়নি।

তাদাসি জনাই এসব রোহিঙ্গাদের সহযোগিতার জন্য সব ব্যবসায়ীকে হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

তিনি ও তার প্রতিষ্ঠান ইউনিক্লো ২০০৬ সাল থেকে বাস্তহারা মানুষদের সাহায্য করে আসছে। একজন প্রভাবশালী ব্যবসায়ী নেতা হিসেবে তিনি সক্রিয়ভাবে শরণার্থীদের পক্ষে কাজ করছেন।

তাদাসির এই বড় ধরনের অনুদান শরণার্থীদের প্রতি তার এবং ইউনিক্লোর অঙ্গীকারেরই প্রমাণ দেয়।

(এসএএম/ ১৪ সেপ্টেম্বর ২০১৭)

Short URL: http://biniyougbarta.com/?p=25249

সর্বশেষ খবর