সর্বশেষ সংবাদ:
Responsive image

সকল কারখানার শ্রমিকদের বেতন-বোনাস দেয়া হয়েছে: বিজিএমইএ

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: সকল পোশাক কারখানায় ঈদ-উল-আযহার আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করা হয়েছে বলে দাবি করেছে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)।

এছাড়া কোন কোন কারখানায় ঈদকে সামনে রেখে শ্রমিকদের আগস্ট মাসের অগ্রিম বেতনও দেওয়া হয়েছে বলে দাবি করা হয়েছে।

আজ রাজধানীর বিজিএমইএ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন দাবি করেন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান। তিনি বলেন, আমরা সব কারখানা মনিটরিং করেছি। আমাদের জানা মতে, সকল কারখানায় ঈদের উৎসব ভাতা ও জুলাই মাসের বেতন-ভাতা প্রদান করা হয়েছে।

কিছু কিছু কারখানায় শ্রমিকদের সঙ্গে আলোচনা করে আগস্ট মাসের অগ্রিম বেতন আংশিক ও পূর্ণ প্রদান করা হয়েছে। প্রতিবছরের মতো এবার অভিযোগ আসেনি।

সভাপতি বলেন, আমাদের অধীনে ৩ হাজার ১০০টি কারখানা চালু আছে। আমরা এসব কারখানায় কথা বলেছি। সদস্য নয় এমন কারখানার কথা আমরা বলতে পারবো না। তাদের কোনো বিষয়ে আমরা দায়িত্বও নেব না।

তিনি বলেন, বুধবার পর্যন্ত ৯০ ভাগ কারখানায় ছুটি হয়েছে। আজকের মধ্যেই অবশিষ্ট কারখানাগুলো ছুটি দেয়া হবে।

সিদ্দিকুর রহমান বলেন, ‘বিজিএমইএর সদস্যভুক্ত অধিকাংশ কারখানায় চলতি মাসের আংশিক কিংবা পূর্ণ বেতন পরিশোধ হয়েছে। শতভাগ কারখানা ঈদ বোনাস দিয়েছে। দু-চারটি ক্ষেত্রে বেতন-ভাতা পরিশোধের জন্য কিছু মেশিনারিজ (যন্ত্রপাতি) বিক্রি করতে হয়েছে। এ জন্য মালিকদের কাছে হাতজোড় করে ক্ষমা চাইছি।’

বিজিএমইএর সভাপতি আরও বলেন, শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধে কখনো কখনো শক্ত পদক্ষেপ নিতে হয়েছে। কারণ, বিজিএমইএর সদস্য ৩ হাজার ১০০ কারখানার মধ্যে দু-চারটির সমস্যার জন্য পুরো পোশাক খাতের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়।

(এম আর / এসএএম/ ৩১ আগষ্ট, ২০১৭)

Short URL: http://biniyougbarta.com/?p=24248

সর্বশেষ খবর