Responsive image
সর্বশেষ সংবাদ:

আগামী তিন বছরে দশ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন ভবন

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: শিক্ষাব্যবস্থার আরো আধুনিকায়নে আগামী তিন বছরে সারা দেশে ১০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন ভবন নির্মাণের প্রকল্প নিয়েছে সরকার। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাস্তরের এ প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৭৮ হাজার ৫৩৮ কোটি টাকা। প্রকল্প বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর (ইইডি) সূত্র জানায়, এ প্রকল্পে ৯৫ হাজার নতুন শ্রেণিকক্ষ হবে। এতে ৯ লাখ ১৩ হাজার ৫৭০ শিক্ষার্থী পড়ার সুযোগ পাবে। এছাড়া প্রকল্পের আওতায় থাকছে ১২৩টি নতুন ছাত্রাবাস, ৫৫৮টি ছাত্রীনিবাস। উচ্চ মাধ্যমিকে অধ্যক্ষের জন্য তৈরি থাকছে আধুনিক মানের বাসভবন, শিক্ষার্থীদের জন্য জিমনেশিয়াম ও অডিটোরিয়াম।

ইইডির সূত্র জানায়, এ কাজের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় ৩১টি প্রকল্প ও ৫টি কর্মসূচি শুরু হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা। আর কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় ৯টি প্রকল্প ও ৫টি কর্মসূচি রয়েছে। এতে ব্যয় হবে ৩৯ হাজার ২৯১ কোটি টাকা। দুই বিভাগের এসব অবকাঠামো নির্মাণে সরকারের ব্যয় হবে ৭৮ হাজার ৫৩৮ কোটি টাকা।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, মাধ্যমিক শিক্ষায় ভৌত অবকাঠামোর উন্নয়নে শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন ভবন জরুরি। প্রয়োজন বিবেচনা করে এসব প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে। স্থানীয় সংসদ সদস্যরা শিক্ষা মন্ত্রণালয়ে নতুন ভবন প্রয়োজন এমন তালিকা দিয়েছেন। এছাড়া শিক্ষা প্রকৌশল অধিদপ্তর থেকেও সরেজমিনে গিয়ে প্রতিষ্ঠানের তালিকা তৈরি করা হয়েছে। এসব তালিকার ভিত্তিতেই ভবন নির্মাণ করা হচ্ছে।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বেগম বুলবুল আখতার বলেন, বর্তমান সরকার শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন নির্মাণ ও আসবাবপত্র সরবরাহকে অগ্রাধিকার দিয়েছে। দেশে আর কোনো জরাজীর্ণ ভবন থাকবে না এমন লক্ষ্য নিয়েই কাজ করছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। এরই অংশ হিসাবে আগামি ২০২৩ সালের মধ্যেই চলমান ১০ হাজার ভবনের কাজ সমাপ্ত হবে।

(কেএইচকে / ০৭ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=131104

সর্বশেষ খবর