Responsive image

ই-কমার্স সূচকে ১২ ধাপ পিছিয়েছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: বৈশ্বিক ই-কমার্স সূচকে বাংলাদেশের অবনতি হয়েছে। এই সূচকে এক ধাক্কায় ১২ ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১১৫তম।

জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থার (ইউএনসিটিএডি) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সংস্থাটি বি টু সি (ক্রেতার কাছে সরাসরি বিক্রয়) ই-কমার্স সূচক ২০২০-এর তালিকা প্রকাশ করেছে।

এতে দেখা যায়, ২০১৯ সালে বাংলাদেশের র‌্যাঙ্কিং ছিল ১০৩। সেখানে মহামারির বছর ২০২০ সালে এসে হয়েছে ১১৫। সূচক হয়েছে ৩৩ দশমিক ৩ পয়েন্ট। ২০১৯ সালের তুলনায় কমেছে ৫ দশমিক ৮ পয়েন্ট।

এদিকে বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারত ই-কমার্স র‌্যাঙ্কিংয়ে এগিয়েছে। ২০২০ সালে তালিকার ৭১ নম্বরে উঠে এসেছে দেশটি। ২০১৯ সালে তারা ৭৫ নম্বরে ছিল।

এছাড়া ই-কমার্স র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের পেছনে রয়েছে পাকিস্তান। ২০২০ সালে দেশটির র‌্যাঙ্ক হয়েছে ১১৫। ২০১৯ সালে র‌্যাঙ্ক ছিল ১১৪।

অপরদিকে ই-কমার্স র‌্যাঙ্কিংয়ে ১ নম্বরে রয়েছে সুইজারল্যান্ড, ২ নম্বরে নেদারল্যান্ড, ৩-এ ডেনমার্ক, ৪-এ সিঙ্গাপুর এবং ৫ নম্বরে যুক্তরাজ্য।

ইউএনসিটিএডি’র প্রতিবেদনে বলা হয়, উচ্চ আয়ের দেশগুলোতে যেখানে অর্ধেক মানুষ অনলাইনে কেনাকাটা করেন, সেখানে নিম্ন আয়ের দেশগুলোর মানুষের অনলাইনে কেনাকাটা বা লেনদেনের প্রবণতা কম।

মোট চারটি উপসূচকের উপর ভিত্তি করে এই সূচকটি প্রণয়ন করা হয়। সেগুলো হলো- জনসংখ্যার কত অংশ ইন্টারনেট ব্যবহার করছে, ই-কমার্স সাইটে কতজনের অ্যাকাউন্ট রয়েছে, ইন্টারনেট সার্ভারের নির্ভরযোগ্যতা, সরবরাহের ক্ষেত্রে নির্ভরযোগ্যতা।

(এসএএম/১৮ ফেব্রুয়ারি ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=137801

সর্বশেষ খবর