Responsive image

‘চলতি বছর জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২৪ শতাংশ’

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: চলতি অর্থবছর শেষে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি বাজেটের প্রত্যাশা ছাড়িয়ে ৭ দশমিক ২৪ শতাংশ হয়েছে বলে জানিয়েছে সরকার।

চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম নয় মাসের (জুলাই-মার্চ) তথ্য বিশ্লেষণ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রবৃদ্ধির এই হিসাব জানিয়েছে।

পরিসংখ্যান ব্যুরোর চূড়ান্ত হিসাবে গত অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ১১ শতাংশ।

গত মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই হিসাব তুলে ধরেন।

বৈঠক শুরুর আগে এসব তথ্য তুলে ধরা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এটা সম্মিলিত প্রচেষ্টার ফল। সরকারের ধারাবাহিকতার কারণে এই ফসল অর্জিত হয়েছে।

অর্থবছর শেষে প্রবৃদ্ধি কত হবে তার একটি প্রক্ষেপণ ৯ মাসের হিসাব ধরে করা হয়। এতে বছর শেষে চূড়ান্ত হিসাব জানায় পরিসংখ্যান ব্যুরো। তবে এ হিসাবে প্রবৃদ্ধি কম-বেশি হতে পারে।

প্রায় এক দশক ৬ শতাংশের বৃত্তে ‘আটকে’ থাকার পর গত ২০১৫-১৬ অর্থবছরে প্রবৃদ্ধি ৭ শতাংশের ‘ঘর’ অতিক্রম করে। এরপর গত জুনে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য অর্জিত হবে বলে ধরে নেয়া হয়।

এদিকে জিডিপি প্রবৃদ্ধি কাঙ্খিত লক্ষ্য অর্জন করায় প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।  রবিবার রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীকে এ শুভেচ্ছা জানান তিনি। এসময় পরিকল্পনা মন্ত্রী আহম মোস্তফা কামাল উপস্থিত ছিলেন।

(এমআইআর/ ১৪ মে ২০১৭)

Short URL: https://biniyougbarta.com/?p=12179

সর্বশেষ খবর