Responsive image
সর্বশেষ সংবাদ:

পারপেচুয়াল বন্ড বিকল্প বিনিয়োগের সুযোগ বাড়াবে

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: পারপেচুয়াল বন্ড বিকল্প বিনিয়োগের সুযোগ বাড়াবে বলে মন্তব্য করেছেন দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

তিনি বলেন, বিএসইসি এবং ডিএসই একসাথে স্টক এক্সচেঞ্জগুলোতে বন্ডের তালিকা তৈরিতে কাজ করছে এবং ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে বন্ড জারি করারও প্রস্তাব করেছে যাতে বিনিয়োগকারীরা আরও ভাল সুবিধা পেতে পারেন।

বৃহস্পতিবার বিকেলে ‘সিটি ব্যাংক ক্যাপিটাল’ আয়োজিত বাংলাদেশে ‘পারপ্যাচুয়াল বন্ড ও বন্ড মার্কেট ডেভেলপমেন্টের পরিচিতি’ শীর্ষক এক ওয়েবিনারে এ মন্তব্য করেন তিনি। সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক এবং রূপালী ব্যাংক সহ চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের প্রতিনিধিরা ওয়েবিনারে উপস্থিত ছিল।

বিএসইসি কমিশনার উল্লেখ করেন, বন্ড ও অন্যান্য সিকিওরিটির জন্য সুষ্ঠু ট্রেডিং প্ল্যাটফর্ম তৈরি করতে সিসিবিএল গঠন ও একত্রিত করার জন্য নিরলসভাবে কাজ করছে কমিশন।

সিটি ব্যাংক ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক এরশাদ হোসেন পারপেচুয়াল বন্ডগুলোর বৈশিষ্ট্য উপস্থাপন করেন, যা অতিরিক্ত টায়ার -১ বন্ড হিসাবে বিবেচিত হয় এবং অন্যান্য ধরণের ঋণপত্রের উপর চিরস্থায়ী বন্ডের সুবিধার দিকে মনোনিবেশ করে। উদাহরণস্বরূপ তিনি উল্লেখ করেন, টায়ার -২ মানের যদি কোনও ঘাটতি থাকে তবে টায়ার-বন্ডের অতিরিক্ত টিয়ার -২ মান সম্পূর্ণের জন্যও যোগ্যতা অর্জন করবে।

ওয়েবিনারে আরো আলোচনা করা হয়েছে যে, পারপেচুয়াল বন্ড অধস্তন বন্ডের একটি জুনিয়র বন্ড হিসাবে, কুপনের হার এবং মুনাফার মার্জিনটি বিনিয়োগকারীদের ডিফল্ট ঋণের পরিমাণকে হ্রাস করার লক্ষ্যে তাদের প্রভাবিত করার জন্য যথেষ্ট লাভজনক হওয়া উচিত।

(এসএএম/২৮ নভেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=129894

সর্বশেষ খবর