Responsive image

পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ আকর্ষণে দুবাইয়ে রোড-শো করবে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: পুঁজিবাজারে বিদেশি ও প্রবাসীদের বিনিয়োগ বিদেশে রোড শো করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রথম ধাপে আগামী ৯ থেকে ১২ ফেব্রুয়ারি দুবাইয়ে এ রোড-শোর আয়োজন করা হবে।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, দুবাই মলের কাছে স্কাই ভিউ হোটেলে ‘রাইজিং অব বেঙ্গল টাইগার: পটেনশিয়াল অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটস’ নামে চারদিন ব্যাপী এই রোড-শোটি অনুষ্ঠিত হবে।

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে প্রতিষ্ঠানটির কমিশনার ও নির্বাহী পরিচালক, ডিএসই, সিএসইসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর উর্ধ্বতন কর্মকর্তাদের এই রোড-শোতে আংশগ্রহণ করার কথা রয়েছে। এতে আংশগ্রহণ করতে আগামী ২৫ জানুয়ারির মধ্যে নাম নিবন্ধন করার জন্য ডিএসইতে চিঠি দিয়েছে বিএসইসি। চাইলে যেকোন প্রতিষ্ঠানের প্রতিনিধি রোড-শোতে অংশ নিতে পারবে। আর এ অনুষ্ঠানে যাওয়ার জন্য সহযোগিতা করবে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

যা কিছু থাকছে চারদিনের কর্মসূচিতে:

প্রধানত, বাংলাদেশের পুঁজিবাজারে দুবাইয়ের বিনিয়োগ বাড়াতে চারদিনের এই রোড-শো কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। চারিদিনে পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারগুলোতে বিএসইসির চেয়ারম্যানসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। একইসঙ্গে দুবাইয়ে অবস্থানরত বাংলাদেশিসহ বিদেশি বিনিয়োগকারীদের এসব সেমিনারে উপস্থিত রাখতে চেষ্ঠা করছে কমিশন।

আগামী ৯ ফেব্রুয়ারি সকালে প্রবাসী বাংলাদেশীদের নিয়ে ‘ইনভেস্টর সামিট: বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক সেমিনারটি অনুষ্ঠিত হবে। একই বিষয়ের উপর দুপুরে বিদেশি বিনিয়োগকারীদের নিয়ে আরেকটি সেমিনার হবে।

১০ ফেব্রুয়ারি সকালে ‘সুকুক: দ্যা নিউ ইনভেস্টমেন্ট অপরচ্যুনিটি ইন বাংলাদেশ’ শিরোনামে অপর একটি সেমিনার হবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা এতে অংশগ্রহণ করবে।

১১ ফেব্রুয়ারি সকালে ‘স্কোপ অব প্রাইভেট ইক্যুইটি অ্যান্ড ভেনচার ক্যাপিটাল ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শিরোনামে আরও একটি সেমিনার হবে। এ সেমিনারেও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা অংশগ্রহণ করবে।

আর ১২ ফেব্রুয়ারি দিনব্যাপী অনুষ্ঠিত হবে ‘বাইলেটারেল অ্যান্ড মাল্টিলেটারেল মিটিং’। এখানে বিনিয়োগকারীদের ছোট ছোট গ্রুপ অংশগ্রহণ করবে।

উল্লেখ্য, পুঁজিবাজারে বিনিয়োগ আকর্ষণে সম্প্রতি দেশের প্রত্যন্ত অঞ্চল ও বিদেশে ব্রোকরেজ হাউজের বুথ খোলার অনুমোদন দিয়েছে বিএসইসি। আর বিদেশে এ বুথ খুলতে ১০ লাখ টাকা ফি দিতে হবে। সেক্ষেত্রে ব্রোকারকে নন-জুডিশিয়াল ৩০০ টাকার স্টাম্পে অমীমাংসিত দাবি, বৈধ দাবি বা অপরিশোধিত দাবির ক্ষেত্রে তারা এককভাবে দায়বদ্ধ থাকবে বলে লিখিত দিতে হবে। আর সেই স্টাম্পে ব্রোকার হাউজের পর্ষদ মনোনীত ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা বা যেকোনো শীর্ষ কর্মকর্তা বা পরিচালকের স্বাক্ষর থাকতে হবে।

জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিনিয়োগবার্তাকে বলেন, নিয়ন্ত্রক সংস্থার নেওয়া নানা পদক্ষেপের ফলে সাম্প্রতিক সময়ে পুঁজিবাজার ইতিবাচক ধারায় রয়েছে। এরফলে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা এ বাজারের প্রতি আকৃষ্ট হয়ে উঠছেন। দেশের বাইরে থাকা প্রবাসী বাংলাদেশিদের কাছে বিনিয়োগযোগ্য অনেক টাকা রয়েছে। এছাড়া বিদেশিরাও এখন বাংলাদেশের পুঁজিবাজারের প্রতি অধিক আগ্রহ দেখাচ্ছেন। যথাযত প্রচারণা ও মনিটরিংয়ের অভাবে এসব টাকা বিনিয়োগে আসছে না। তাই বিদেশে রোড-শো আয়োজন করে দেশের বাজারে এসব টাকা বিনিয়োগে আনতে চায় কমিশন।

তিনি আশা প্রকাশ করে বলেন, এ আয়োজনের ফলে দেশের পুঁজিবাজারে প্রবাসী বাংলাদেশি ও বিদেশিদের বিনিয়োগ বাড়বে।

(এসএএম/০৯ জানুয়ারি ২০২১

Short URL: https://biniyougbarta.com/?p=134384

সর্বশেষ খবর