Responsive image

প্রণোদনার ৫০ শতাংশ অর্থ অনুদান হিসেবে চান ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: করোনা ভাইরাস মহামারির ধাক্কায় ব্যবসায়ীদের ক্ষতি মোকাবিলায় ছাড় করা প্রণোদনা অর্থের একটা অংশ ‘অনুদান’ হিসেবে দেওয়া জরুরি বলে মনে করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)।

রোববার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও এফবিসিসিআই আয়োজিত ৪১তম পরামর্শ সভায় এ প্রস্তাব করেন সংগঠনটির সভাপতি শেখ ফজলে ফাহিম।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

কোভিড- ১৯ এর প্রভাব মোকাবেলায় ২০২০ সালে মোট এক লাখ ২৪ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে সরকার।  এ অর্থ ঋণ হিসেবে বিতরণ করা হয়েছে।  স্বল্প সুদের এ ঋণ নির্ধারিত সময়ে ফেরত দিতে হচ্ছে।  খাতভিত্তিক এ প্রণোদনার একটি অংশ অনুদান হিসেবে চান ব্যবসায়ীরা।

সভায় এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, মহামারির দ্বিতীয় ঢেউ চলছে। এ ধাক্কা যদি আরেক প্রান্তিক অব্যাহত থাকে, তাহলে এ দেশের ছোট-বড় শিল্পমালিকরা বিপাকে পড়তে পারেন। ক্ষতি মোকাবিলায় প্রণোদনার ছাড় করা অর্থের একটা অংশ অনুদান হিসেবে দেওয়া জরুরি।  এক্ষেত্রে বৃহৎ শিল্প মালিকদের জন্য দেওয়া প্রণোদনার ছাড় করা অর্থের ৫ শতাংশ এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানকে ৫০ শতাংশ পর্যন্ত অর্থ অনুদানে রূপান্তর করা উচিত।’ এ ছাড়া কৃষি খাতে যেসব প্রতিষ্ঠান প্রণোদনার অর্থ পেয়েছে, তাদেরও ৫০ শতাংশ অর্থ অনুদান হিসেবে ঘোষণা দেওয়ার দাবি জানান তিনি।

(এসএএম/১৮ এপ্রিল ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=142425

সর্বশেষ খবর