Responsive image

প্রেক্ষাগৃহে হিন্দি সিনেমা চালানোর প্রস্তাব হল মালিকদের

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: দেশের প্রেক্ষাগৃহে হিন্দি সিনেমা চালানোর প্রস্তাব দিয়েছেন হল মালিকরা। এমনিতেই গত কয়েক বছর ধরে দেশের সিনেমা হলে দর্শকের সংখ্যা কমে যাচ্ছে।এর মধ্যেই করোনার কারণে হলগুলো সব বন্ধ করে দিতে হলো। সেই স্থবিরতা কাটিয়ে ১৬ অক্টোবর খুলে দেওয়া হয়েছে প্রেক্ষাগৃহ। কিন্তু দর্শকের সংখ্যা নেই বললেই চলে, রীতিমতো শোচনীয় অবস্থা। হল মালিকরা বলছেন, সিনেমা দেখিয়ে বিদ্যুত খরচটাই ওঠানো যাচ্ছে না।

অনেক সময় একটা শো’র টিকিট কাটছেন মাত্র ৩ জন দর্শক, তাতে হল খোলা রেখেও সিনেমা চালানো সম্ভব হচ্ছে না। দেশের সিনেমা শিল্পের এমন নাজুক অবস্থায় প্রেক্ষাগৃহে দর্শক ফিরিয়ে আনতে অনেকেই অনেক পরামর্শ দিচ্ছেন। হল মালিকরাও প্রস্তাব নিয়ে গেছেন তথ্যমন্ত্রীর কাছে। দর্শক খরা কাটাতে দেশের সিনেমা হলে হিন্দি ছবি প্রদর্শন করতে চান তারা। বলছেন, আপাতত এর কোনো বিকল্প নেই।

তবে তথ্যমন্ত্রী তাদের সেই প্রস্তাবে সঙ্গে সঙ্গে রাজি হয়ে যাননি। তিনি এ ব্যাপারে একটি লিখিত প্রস্তাব দিতে বলেছেন। সেই প্রস্তাবের আলোকে পর্যালোচনার পর এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

হল মালিকরা সবাই এ ব্যাপারে একমত যে, সারাদেশের সিনেমা হলগুলোকে বাঁচাতে হলে এছাড়া আর কোনো বিকল্প নেই। তারা বলছেন, এটা আপৎকালীন সিদ্ধান্ত হতে পারে। হিন্দি সিনেমা প্রদর্শনের মাধ্যমে যদি দর্শক ফেরানো যায় তাহলে তখন আবার বাংলা সিনেমায় ফেরা যাবে। কিংবা একই সঙ্গে পালাক্রমে বাংলা ও হিন্দি সিনেমা চালানো যেতে পারে।

তবে এই মতের বিপক্ষেও অনেকেই কথা বলছেন। তাদের ভাষ্য, হিন্দি সিনেমা প্রদর্শন করা হলে সেটা হবে বাংলা সিনেমার মুমূর্ষু শরীরে শেষ পেরেকটি ঠুকে দেওয়ার মতো। কারণ শত শত কোটির টাকা বাজেটের হিন্দি সিনেমার সাথে প্রতিযোগিতা করে লাখ টাকা বাজেটের বাংলা সিনেমা কোনোভাবেই টিকে থাকতে পারবে না। তখন চিরতরে হারিয়ে যাবে বাংলা চলচ্চিত্র।

(কেএইচকে / ২২ নভেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=129340

সর্বশেষ খবর