Responsive image

ফিউচার গ্রুপ ও রিলায়েন্সের চুক্তি ঠেকাতে ভারতের সুপ্রিম কোর্টে অ্যামাজন

বিনিয়োগবার্তা ডেস্ক, ঢাকা: ফিউচার গ্রুপ ও রিলায়েন্সের মধ্যে স্বাক্ষরিত ২৪ হাজার ৭১৩ কোটি রুপির চুক্তি আটকাতে ভারতের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছে অ্যামাজন। দিল্লি হাইকোর্ট সম্প্রতি চুক্তিটি এগিয়ে নেয়ার পক্ষে রায় দিলে তার বিপরীতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলো যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স জায়ান্টটি। খবর পিটিআই।

ফিউচার রিটেলের ব্যবসা মুকেশ আম্বানির রিলায়েন্স রিটেল ভেঞ্চারকে বিক্রি করে দেয়ার জন্য যে চুক্তি করেছে, তা নিয়ে বেশ কয়েক মাস ধরেই বিরোধিতা করে আসছে অ্যামাজন। ফিউচার গ্রুপ ও অ্যামাজনের মধ্যকার এ বিবাদ আদালত পর্যন্ত গড়িয়েছে। তবে ওই চুক্তির বিষয়ে দিল্লি হাইকোর্টের একটি একক বেঞ্চ স্থিতাবস্থার নির্দেশ দিয়েছিল। তবে গত সোমবার ডিভিশন বেঞ্চ ওই নির্দেশের ওপর স্থগিতাদেশ জারি করেন। ফলে ফিউচার গ্রুপের কিশোর বিয়ানির পক্ষে ওই চুক্তি এগিয়ে নেয়ার পথ খুলে যায়। এ অবস্থায় গত বৃহস্পতিবার ফিউচার গ্রুপের এ চুক্তির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করল অ্যামাজন। যদিও এরই মধ্যে আবার চুক্তির বিষয়ে বাজার নিয়ন্ত্রক সেবি, স্টক এক্সচেঞ্জ এবং প্রতিযোগিতা কমিশন সম্মতি দিয়েছিল।

২৪ হাজার ৭১৩ কোটি রুপিতে ফিউচার রিটেল তাদের খুচরা পাইকারি গুদাম এবং পণ্য পরিবহন ব্যবসা রিলায়েন্সের কাছে বিক্রির জন্য চুক্তি করেছিল। কিন্তু ফিউচারে তাদের কিছুটা মালিকানা আছে—একথা তুলে ওই চুক্তিতে বাধা দেয় অ্যামাজন। আন্তর্জাতিক সালিশিতে আবেদন জানিয়ে স্থগিতাদেশ পায়। তখন সেই স্থগিতাদেশ কার্যকর করতে দিল্লি হাইকোর্টে যায় অ্যামাজন। তখন একক বেঞ্চে স্থিতাবস্থার নির্দেশ পায়। কিন্তু সেই নির্দেশের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে আবেদন করে ফিউচার গ্রুপ এবং ডিভিশন বেঞ্চ ওই নির্দেশের ওপর স্থগিতাদেশ জারি করে।

ফিউচার গ্রুপ ও অ্যামাজনের মধ্যে কয়েক মাস ধরে বিবাদ চললেও তা সম্প্রতি চরমে উঠেছে। সম্প্রতি অ্যামাজনের বিরুদ্ধে এক প্রকার ক্ষোভে ফেটে পড়তে দেখা গেছে ফিউচার গ্রুপের প্রধান কিশোর বিয়ানিকে। তাকেসহ তার পরিবারের কয়েকজনের বিরুদ্ধে গ্রেফতারের দাবি তুলে মামলা করেছিল অ্যামাজন। তারই পাল্টা দাবি তোলেন বিয়ানি। তার বক্তব্য, ফিউচারের সঙ্গে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চুক্তি ঘিরে অ্যামাজন অযথা আপত্তি তুলেছে। আর তার ফলে ক্রেতা ও সংস্থার কর্মীরা বিভ্রান্ত হচ্ছেন। তখন তিনি অ্যামাজনের বাজার দখলকে একেবারে আলেকজান্ডারের নির্মম সাম্রাজ্য বিস্তারের সঙ্গে তুলনা করেছিলেন।

(ডিএফই/এসএএম/১৪ফেব্রুয়ারি, ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=137403

সর্বশেষ খবর