Responsive image

অচিরেই ব্যবসা সহজীকরণ সূচকে ডাবল ডিজিটে উঠে আসবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: অচিরেই ব্যবসা সহজীকরণ বা ইজ অফ ডুয়িং বিজনেজ (EoDB) সূচকে বাংলাদেশ ডাবল ডিজিটে নেমে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম।

তিনি বলেন,  EoDB বা ইজ অব ডুয়িং বিজনেস (ব্যবসা সহজ করা) সূচক উন্নয়নের জন্য একটি বড় বিষয়। ২০১৯ সালে প্রকাশিত রিপোর্টে আট ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ১৯০টি দেশের  মধ্যে ১৬৮তম হলেও তা আশাব্যঞ্জক নয়। ইতোমধ্যে ব্যাবসা সহজীকরণের যে ১০টি সূচক আছে তন্মধ্যে ৭ টিতে  আমরা উল্লেখযোগ্য রিফর্ম করেছি।

সোমবার (০৮ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওস্থ পর্যটন ভবনে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর আয়োজনে ব্যবসা সহজীকরণ সূচক বিষয়ক এক কর্মশালায় এসব কথা বলেন তিনি।

কর্মশালায় প্রধান অতিথি  উপস্থিত ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম।

কর্মশালায় ব্যবসা সহজীকরণ (EoDB) এর Getting Electricity, Getting Credit, Protecting Minority Inesttors  এবং Trading Across Borders সূচকসমূহে এ পর্যন্ত বাস্তবায়িত সংস্কার এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কে অবহিত করা হয়।

এ সময়ে বিডার পরিচালক জীবন কৃষ্ণ সাহা রায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উল্লেখিত চার সূচকে বাংলাদেশের বর্তমান অগ্রগতির চিত্র তুলে ধরেন।

প্রধান অথিতির বক্তব্যে মোঃ সিরাজুল ইসলাম ইজ অফ ডুয়িং বিজনেজ (EoDB) এর উপরে গুরুত্ব দিয়ে  বলেন, উন্নয়নের নিরিক্ষে দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে  বেস্ট সিক্রেট দেশ হল বাংলাদেশ। আর এর মূল কারণ হল মাননীয় প্রধানমন্ত্রীর সাহসী বলিষ্ঠ নেতৃত্ব।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্ব ও সুদূরপ্রসারী পরিকল্পনার মাধ্যমে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। আমাদের এই অগ্রগতি ধরে রাখতে হবে। আমাদের সামনে ২০২৫ সালে মধ্যম মধ্য আয়ের দেশ, ২০৩১ সালে উচ্চ মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে।  আমাদের সেই লক্ষ্যে পৌঁছাতে হলে অর্থনৈতিক উন্নয়নের প্রয়োজন। আর অর্থনৈতিক উন্নয়নের ৮০% অধিক নির্ভরতা বেসরকারি খাতের উপরে।

আর এখানে EoDB বা ইজ অব ডুয়িং বিজনেস (ব্যবসা সহজ করা) সূচক বড় ফ্যাক্টর। ২০১৯ সালে প্রকাশিত রিপোর্টে আট ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ১৯০টি দেশের  মধ্যে ১৬৮তম হলেও তা আশাব্যঞ্জক নয়। ইতোমধ্যে ব্যাবসা সহজীকরণের যে ১০টি সূচক আছে তন্মধ্যে ৭ টিতে  আমরা উল্লেখযোগ্য রিফর্ম করেছি। এ সময় তিনি Getting Electricity, Getting Credit, Protecting Minority Inesttors  এবং Trading Across Borders সূচকের বিভিন্ন সংস্কারসমূহ  তুলে ধরেন।

অনুষ্ঠানে তিনি আরো বলেন, দেশের সামগ্রিক উন্নয়নের ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়নের বিকল্প নেই। মূলত তারাই অর্থনীতির প্রান। তাই  তাদের সহজে ঋণ প্রাপ্তির ব্যবস্থা করে দিতে হবে, প্রয়োজনে এ সম্পর্কিত আইনও প্রণয়ন করা যেতে পারে।

সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মোঃ বিল্লাল হোসেন বলেন, আমরা EoDB বা ইজ অব ডুয়িং বিজনেস (ব্যবসা সহজ করা) সূচকের বিভিন্ন রিফর্ম নিয়ে  আমরা কাজ করে  চলছি। ইতোমধ্যে অনেকক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন তথা দ্রুত ও সহজ সেবার ব্যবস্থা করতে পেরেছি।

এ সময় তিনি EoDB বা ইজ অব ডুয়িং বিজনেস (ব্যবসা সহজ করা) ১০টি সুচকেই উন্নয়নের মাধ্যমে অচিরেই দুই অঙ্কের ঘরে পৌঁছাবার আশাবাদ ব্যক্ত করেন।

কর্মশালায় বিডার মহা পরিচালক মোঃ ওয়াহিলুদ ইসলাম স্বাগত বক্তব্য প্রদান করেন ।

এছাড়া অনুষ্ঠানে উপমা ফারিসা এর সঞ্চালনায় সাইফুল্লাহ  মকবুল মোর্শেদ, নির্বাহী সদস্য, বিডা,  আবুল খায়ের মোঃ আমিনুর রহমান, অতিরিক্ত সচিব, বিদ্যুৎ বিভাগ, মোঃ জাফর আলম, সদস্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ,  প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) প্রমুখ বক্তব্য রাখেন।  অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয়, চেম্বার্স অফ কমার্স, আই এফ সি , সিটি কোর্পোরেশন ও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিকস মিডিয়ার প্রতিনিধিদের সাথে মতবিনিময় করা হয় এবং পরামর্শ গ্রহণ করা হয়।

(এসএইচআর/এসএএম/৮ ফেব্রুয়ারী ২০২১ইং)

Short URL: https://biniyougbarta.com/?p=137083

সর্বশেষ খবর