Responsive image
সর্বশেষ সংবাদ:

বিডা’র ওএসএস পোর্টালে যুক্ত হলো আরও ১৪ নতুন সেবা

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: দেশে বিনিয়োগ পরিবেশ সহজ করার লক্ষ্যে গঠিত সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালে (ওএসএস) নতুনভাবে যুক্ত হলো আরো ১৪টি নতুন সেবা।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর ২০২০) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের এক ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেবাসমূহ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন। এরফলে এখন থেকেই বিনিয়োগকারীরা অতিদ্রুত এবং সহজেই অনলাইনে সেবাসমূহ পেয়ে যাবেন।

অনুষ্ঠানে বক্তব্যের শুরুতেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী বলেন, পরিবেশের গুরুত্ব উপলব্ধি করে জাতির পিতা বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পর থেকেই পরিবেশ ও প্রকৃতি সংরক্ষণের কাজ শুরু করেন। এ লক্ষ্যে তিনি ১৯৭৩ সালে ওয়াটার পল্যুশন কন্ট্রোল অর্ডিন্যান্স জারি করেন। সেই ধারাবাহিকতায় পরিবেশকে গুরুত্ব দিয়ে ১৯৯৭ সালে পরিবেশন সংরক্ষণ বিধিমালা প্রণয়ন করা হয়। আর এখন মাননীয় প্রধানমন্ত্রী আমাদের উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখিয়ে যাচ্ছেন এবং তা অবশ্যই পরিবেশকে রক্ষা করেই। সেই লক্ষ্যেই ২০৩০ সালে আমাদের এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে আর সেই সাথে বিনিয়োগ বাড়াতে হবে বহুগুণ।

এ সময় তিনি আরো বলেন, বিপুল জনসংখ্যার আমাদের এই দেশে পরিবেশ সংরক্ষণ অনেক বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ নিয়েই পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। পরিবেশ রক্ষা করে উন্নত বাংলাদেশ বিনির্মানের জন্য ইতোমধ্য পরিবেশ অধিদপ্তর সীমিত লোকবল নিয়ে ছাড়পত্র পক্রিয়া সহজীকরনের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিনিয়োগ যাতে আরো সহজতর করা যায়- সেই লক্ষ্যে আমরা বিডার জন্য পরিবেশ অধিদপ্তরে ফোকাল পয়েন্ট নির্ধারণ করেছি। এ সময় তিনি বিডার অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালে আনুষ্ঠানিকভাবে নতুন ১৪টি সেবা যুক্ত হওয়ায় বিনিয়োগ সেবার মান অনেকাংশে বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা প্রদশর্ন করে এবং বাংলাদেশের বর্তমান বিনিয়োগ পরিবেশ ও ভবিষ্যৎ লক্ষ্যমাত্রার কথা তুলে ধরে সভাপতির বক্তব্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম বলেন, ২০৪১ সালে উন্নত বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন করতে হলে আমাদের অর্থনীতি বহুগুণ বাড়াতে হবে, আমাদের মাথাপিছু আয় ১২ হাজার ৫০০ ডলারে উন্নীত করতে হবে। আর এটি করার জন্য সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান এবং সবাইকে সমান দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে সরকারি সার্ভিসগুলো অবশ্যই ডিজিটালভাবে খুব সহজে অতি অতি দ্রুততার সঙ্গে দিতে হবে। আমাদের শুধু উন্নয়ন নয়, আমাদের টেকসই উন্নয়ন করতে হবে, আমাদের উন্নয়ন শুধু একটি প্রজন্মের জন্য নয় বরং এটি পরবর্তী প্রজন্মগুলোর জন্য সংযুক্ত করে যেতে হবে।

তিনি বলেন, আজ পরিবেশ অধিদপ্তরের ১২টি সেবা অনলাইনে যুক্ত হল, আমাদের পরিবেশ ঠিক রেখে উন্নয়ন করতে হবে। কারণ, দেশ যদি বাসযোগ্য না হয় তাহলে কোন উন্নয়নই কাজে আসবে না।

এ সময় তিনি উল্লেখ করেন, উন্নতমানের বিনিয়োগ সেবা প্রদানের লক্ষ্য বর্তমানে বিডা অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালের মধ্যমে ৯টি প্রতিষ্ঠানের ৩৫টি সেবা দিয়ে আসছে ও ইতোমধ্যে ২০টি প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়েছে এবং এ বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে আরো ১০টি সেবা ওএসএস পোর্টালে যুক্ত হওয়ার কথা রয়েছে।

তিনি জানান, আজ পরিবেশ অধিদপ্তরের ১২টি সেবা ওএসএসে অন্তর্ভুক্ত হলো। সেবাগুলো হলো: পরিবেশগত ছাড়পত্র প্রদান (লাল); পরিবেশগত ছাড়পত্র প্রদান (কমলা-ক); পরিবেশগত ছাড়পত্র প্রদান (কমলা-খ); পরিবেশগত ছাড়পত্র প্রদান (সবুজ); পরিবেশগত ছাড়পত্র নবায়ন (লাল); পরিবেশগত ছাড়পত্র নবায়ন (কমলা-ক); পরিবেশগত ছাড়পত্র নবায়ন (কমলা-খ); পরিবেশগত ছাড়পত্র নবায়ন (সবুজ); অস্থানগত ছাড়পত্র প্রদান; ইআইএ অনুমোদন; টিওআর অনুমোদন; জিরো ডিসচার্জড্‌ অনুমোদন ও যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের ১টি (বৈদেশিক কোম্পানি (ব্রাঞ্চ/লিয়াজোঁ/রিপ্রেজেন্টেটিভ অফিস) রেজিষ্ট্রেশন) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের ১টি (১ম এডহক শিল্প আইআরসি সুপারিশ প্রদান) সহ মোট ১৪টি সেবা এবং পূর্বের ২১টি সেবা, সর্বোমোট ৩৫টি বিনিয়োগ সেবা এখন থেকে বিনিয়োগকারীরা   অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে প্রাপ্ত হবেন।

উল্লেখ্য, দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সকল ধরণের সেবা অনলাইনে প্রদানের লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ গত ১৬ সেপ্টেম্বর, ২০১৮ তারিখে বিজনেস অটোমেশন লিমিটেড এর সাথে চুক্তি স্বাক্ষর করে, তৎপ্রেক্ষিতে বিডা বিগত ২৪ ফ্রেরুয়ারী ২০১৯ খ্রি: তারিখ অনলাইন ভিত্তিক ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের কার্যক্রম চালু করে, বিশ্বব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ফাইনান্স কর্পোরেশন (আইএফসি) এর কারিগরি সহায়তা ও যুক্তরাজ্য সরকারের ফরেন, কমনওয়েলথ ও ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) সহযোগিতায় ২০২১ সালের মধ্য আলোচ্য ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে বিডা ৩৫টি সেবা প্রদানকারী সংস্থার ১৫৪টির ও বেশি বিনিয়োগ সেবা প্রদান করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

জুম প্লাটফর্মে অনুষ্ঠিত ভার্চুয়াল অনুষ্ঠানের শুরুতে বিডার নির্বাহী সদস্য মোঃ বিল্লাল হোসেন স্বাগত বক্তব্য রাখেন এবং অনুষ্ঠান পরিচালনা করেন। এছাড়াও বিডার পরিচালক জীবন কৃষ্ণ সাহা রায় ওএসএস এর উপরে ভার্চুয়াল প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

এ সময় ড. মোঃ জাফর উদ্দিন, সচিব, বাণিজ্য মন্ত্রণালয়, জিয়াউল হাসান, এনডিসি, সচিব পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি ওয়েরনার, ড. এ, কে, এম, রফিক আহাম্মদ, মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর, মোঃ মকবুল হোসেন, রেজিস্টার, আরজেএসসি, সিদ্দিকুর রহমান, সহ-সভাপতি, দ্যা ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), শামস মাহমুদ, সভাপতি, ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই্‌), মাহাবুবুল আলম, সভাপতি, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) ও প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারী সংবাদ প্রতিনিধিগনের মত বিনিময় করা হয়।

(এসএএম/১০ ডিসেম্বর ২০২০)

 

Short URL: https://biniyougbarta.com/?p=131623

সর্বশেষ খবর