Responsive image

মালদ্বীপের সঙ্গে যৌথ উদ্যোগে শিপিং লাইন প্রতিষ্ঠায় আগ্রহী বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: মালদ্বীপের সঙ্গে যৌথ উদ্যোগে শিপিং লাইন প্রতিষ্ঠা এবং মালদ্বীপের হসপিটালিটি খাতে ফরেন ডিরেক্ট ইনভেষ্টের উপর গুরুত্বারোপ করেছেন এফবিসিসিআই’র প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম।

বৃহস্পতিবার (ফেব্রয়ারি-১১) রাজধানীর মতিঝিলে অবস্থিত এফবিসিসিআই আইকন টাওয়ারে মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল নাজমুল হাসান দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি (এফবিসিসিআই) প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

সাক্ষাতে রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল নাজমুল হাসান এবং এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম ঐক্যমত পোষণ করে বলেন, মালদ্বীপের অর্থনীতি আমদানি নির্ভর হওয়ায় বাংলাদেশ থেকে সবজি, গবাদিপশু, পোল্ট্রি, ঔষধ, প্রক্রিয়াজাত খাদ্য ও হিমায়িত খাদ্য রপ্তানির যথেষ্ট সুযোগ রয়েছে।

এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম বলেন, আগামী মার্চের তৃতীয় সপ্তাহে মালদ্বীপের রাষ্ট্রপতির সাথে একটি ব্যবসায়িক প্রতিনিধি দল বাংলাদেশে আসতে পারে। তখন এফবিসিসিআই ও মালদ্বীপের ন্যাশনাল চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি মিলে একটি বি-টু-বি বিজনেস মিটিং আয়োজন করতে পারে, যেখানে উল্লেখিত খাতসমহূহের উপর আলোকপাত করা হবে।

শেখ ফজলে ফাহিম বলেন, মালদ্বীপের টুনা মাছ উৎপাদনের দক্ষতা ও কৌশল কাজে লাগিয়ে বাংলাদেশের মৎস্য খাতের উন্নয়ন এবং মালদ্বীপের রিসোর্ট ও হোটেল সাপ্লাই চেইনে যৌথ সহযোগিতারও সুযোগ রয়েছে। তিনি দেশের মার্কেট ডাইভার্সিফিকেশনের জন্য ডিরেক্ট বাংলাদেশ-মালদ্বীপ শিপিং লাইন প্রতিষ্ঠা এবং মালদ্বীপের হসপিটালিটি খাতে ফরেন ডিরেক্ট ইনভেষ্টের উপর জোর দেন।

এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম মালদ্বীপের ইকোনমি, জ্বালানী ও অবকাঠামোগত উন্নয়নের জন্য দুই দেশের যৌথ উদ্যোগের মাধ্যমে বাইলেটারেল ভ্যালু চেইন ইনিটিয়েটিভ (বিভিসিআই) এক্সপ্লোর করার কথাও বলেন।

তিনি বলেন, এফবিসিসিআই মালদ্বীপের আর্থিক প্রতিষ্ঠান সংশ্লিষ্ট এসোসিয়েশন সমূহের সাথে বাংলাদেশি কাউন্টারপার্ট এসোসিয়েশনসমূহের কার্যকর ও ফলপ্রসু সংযোগ ঘটানোর জন্য কাজ করবে।

(এসএএম/১৩ ফেব্রুয়ারি ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=137418

সর্বশেষ খবর