Responsive image

পুঁজিবাজারে দর সংশোধন

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেনের পরিমাণও কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪২২ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ৩৩ পয়েন্ট এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৭ পয়েন্ট কমেছে।

এদিন ডিএসইতে ৮২৪ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। সোমবার এ বাজারে লেনদেন হয়েছিল ১ হাজার ১৯৫ কোটি ৭৫ লাখ টাকার। এ হিসেবে মঙ্গলবার ডিএসইতে আগের দিন থেকে ৩৭১ কোটি ৩৮ লাখ টাকা কম লেনদেন হয়েছে।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৫২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৯টির, দর কমেছে ২৩১টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৬২টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৬৭০ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪১ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ফান্ডের।

সিএসইতে মঙ্গলবার মোট ২৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির, দর কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

এদিকে বেশ কয়েকদিন উর্ধ্বমুখি থাকার পর এ দরপতনকে দর সংশোধন হিসেবে মনে করছেন বিশ্লেষকরা।

তারা মনে করেন, পুঁজিবাজারে দর উঠা-নামা করাই স্বাভাবিক। তবে তা যেনো কোনোভাবেই অতি মাত্রায় না হয়। টানা কয়েকদিন সূচক ও লেনদেন বাড়ার পর আবার দু/একদিন কমবে-এটাই হলো দর সংশোধন। এতে বিনিয়োগকারীদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নাই বলেও মনে করেন তারা।

(ডিএফই/এসএএম/২৭ এপ্রিল, ২০২১)

Short URL: https://biniyougbarta.com/?p=143240

সর্বশেষ খবর