Responsive image

মৌলবাদী শক্তি নির্মূল না হওয়া পর্যন্ত সজাগ থাকুন

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: বাংলাদেশ থেকে সাম্প্রদায়িক ও মৌলবাদী শক্তি সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন না হওয়া পর্যন্ত দেশবাসীকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

সোমবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবসের প্রথম প্রভাতে মিরপুর শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এই আহ্বান জানান।

ডিএসসিসি মেয়র শেখ তাপস বলেন, মৌলবাদী প্রতিক্রিয়াশীল ও সাম্প্রদায়িক শক্তি এই বাংলার মাটিতে এখনও বিরাজমান রয়েছে এবং যখনই তারা সুযোগ পাচ্ছে, তখনই সাপের মতো দংশন করার চেষ্টা করছে। মুক্তিযুদ্ধের চেতনাকে বিনষ্ট করার চেষ্টা করছে। সুতরাং, যতদিন না এই সাম্প্রদায়িক ও মৌলবাদী শক্তিকে বাংলাদেশ থেকে সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন করা না যায় ততদিন আমাদেরকে আরও সচেষ্ট ও সজাগ থাকতে হবে।

ব্যারিস্টার শেখ তাপস বলেন, শহীদ বুদ্ধিজীবীসহ যে ত্রিশ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি, তাদের সেই আত্মত্যাগের বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে আজকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। আজকের এই বাংলাদেশ আমাদের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু বিনির্মাণের এক উজ্জ্বল উদাহরণের বাংলাদেশ। শহীদ বুদ্ধিজীবীরা বেহেস্ত থেকে, জান্নাতবাসী হয়ে তাদের আত্মত্যাগের বিনিময়ে এগিয়ে যাওয়া এই বাংলাদেশ নিশ্চয় দেখতে পাচ্ছেন।

শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনা করে তিনি বলেন, ১৯৭১ সালের এই দিনে আমরা জাতির শ্রেষ্ঠ সন্তানদের হারিয়েছি। আমি তাদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই।

অন্যান্যের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী, সচিব আকরামুজ্জামান, ব্যারিস্টার এ কে এম রবিউল হাসান সুমন, ব্যারিস্টার মো. শফিকুল ইসলাম, অ্যাডভোকেট আবদুর রাজ্জাকসহ বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় নেতারা, অঞ্চল-৪ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. হায়দর আলীসহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

১৯৭১ সালের এ দিনে দেশের প্রখ্যাত শিক্ষাবিদ, চিকিৎসক, প্রকৌশলী, শিল্পী, লেখক ও সাংবাদিকসহ মেধাবী ব্যক্তিকে বাড়ি থেকে ধরে নিয়ে নৃশংসভাবে নির্যাতন ও হত্যা করা হয়। পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসরদের হাতে পরিকল্পিতভাবে হত্যাকাণ্ডের শিকার হওয়া বুদ্ধিজীবীদের স্মরণে সোমবার যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবস।

(কেএইচকে / ১৪ ডিসেম্বর ২০২০)

 

Short URL: https://biniyougbarta.com/?p=131980

সর্বশেষ খবর