Responsive image
সর্বশেষ সংবাদ:

যুক্তরাষ্ট্রে করোনার প্রথম টিকা নিলেন নিউইয়র্কের নার্স সান্ড্রা

বিনিয়োগবার্তা ডেস্ক: যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের গণটিকাদান কর্মসূচি শুরু হয়েছে ১৪ ডিসেম্বর, সোমবার। আর দেশটিতে প্রথম টিকা নিয়েছেন ৫২ বছর বয়সী নিউইয়র্কের নার্স সান্ড্রা লিন্ডসে।

এছাড়া অন্যদের টিকা দেয়ার লক্ষ্যে ৫০টি রাজ্যে ফাইজার-বায়োএনটেকের ৩০ লাখ সরবরাহ করা হয়েছে।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ এখনো ঊর্ধ্বমুখী। পুরো ডিসেম্বরজুড়ে এই অবস্থা অব্যাহত থাকার আশঙ্কা করে গত ১১ ডিসেম্বর, শুক্রবার বিশেষজ্ঞরা টিকার জরুরি অনুমোদন দেন। এরপর গত ১২ ডিসেম্বর, শনিবার সরকারিভাবে যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিনের জরুরি ব্যবহারের ছাড়পত্র দেয় খাদ্য ও ওষুধ প্রশাসন বিভাগ (এফডিএ)।

এরপর ১৪ ডিসেম্বর, সোমবার টিকা দেয়া শুরু হয় যুক্তরাষ্ট্রে। আর প্রথম টিকাটি নেন নিউইয়র্কের লং আইল্যান্ড জিউস মেডিকেল সেন্টারের আইসিইউয়ের নার্স সান্ড্রা লিন্ডসে। তার এই টিকা নেয়ার দৃশ্য ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ গণমাধ্যমে। নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো টুইটারে টিকা দেয়ার ছবি প্রকাশ করেন।

এছাড়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টিকা শুরুর বিষয়টি টুইটারে জানান। তিনি বলেন, প্রথম টিকা দেয়া হয়েছে। শুভ কামনা যুক্তরাষ্ট্র, শুভ কামনা বিশ্বের সবার জন্য।

এদিকে প্রথম টিকা নেয়ার সুখকর অনুভূতি জানিয়েছেন সান্ড্রা লিন্ডসে। তিনি বলেন, আমার মনে হয়েছে সুস্থ হয়ে যাচ্ছি। অন্য যেকোনো টিকা নেয়ার অনুভূতির চেয়ে কোনো ভিন্নতা ছিল না। আমি মনে করি ইতিহাসের সবচেয়ে খারাপ সময় শেষ হওয়ার শুরু হলো আজ। সবাইকে বলতে চাই, এই টিকা নিরাপদ। আমরা সবাই মহামারির মধ্য দিয়ে যাচ্ছি। সুতরাং সবার এই কর্মসূচিতে অংশগ্রহণ করা উচিত।

সোমবার যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুর সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে। এদিন থেকেই শুরু হয়েছে টিকা কর্মসূচি। আগামী এপ্রিলের মধ্যে দেশটিতে ১০০ মিলিয়ন মানুষকে টিকা দেয়া হবে বলে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

ইতোমধ্যে সাতটি করোনা টিকা প্রস্তুতিতে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। এর মধ্যে চারটিই তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে। এর মধ্যে দুটির প্রস্তুতকারক হলো ফাইজার ও মডার্না। আর এই দুই সংস্থাই ‘ইইউএ’ অর্থাৎ ‘এমার্জেন্সি ইউজ অথোরাইজেশন’ বা জরুরি ভিত্তিতে প্রয়োগে ছাড়পত্র চেয়েছিল। এর মধ্যে ফাইজারকেই প্রথম জরুরি ভিত্তিতে ছাড়পত্র দিয়েছে এফডিএ।

(কেএইচকে / ১৫ ডিসেম্বর ২০২০)

 

Short URL: https://biniyougbarta.com/?p=132094

সর্বশেষ খবর