Responsive image

যুক্তরাষ্ট্রে দ্বিতীয় ভ্যাকসিন হিসেবে অনুমোদন পেল মডার্নার

বিনিয়োগবার্তা ডেস্ক: ফাইজার-বায়োএনটিকের পর করোনাভাইরাসের দ্বিতীয় টিকা হিসাবে মডার্নারকে ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

এফডিএর আনুষ্ঠানিক অনুমোদনের কয়েক ঘণ্টা আগে যুক্তরাষ্ট্রের জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান মডার্নার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হয়েছে বলে গতকাল শুক্রবার (১৮ ডিসেম্বর) টুইটারে জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার তৈরি করোনা টিকার ৬০ লাখ ডোজ সম্ভবত সরবরাহের জন্য প্রস্তুত আছে। অনুমোদন পাওয়ায় এখন সেগুলো মানুষকে দেওয়া যাবে। মডার্নার কাছ থেকে ২০ কোটি ডোজ টিকা কিনবে যুক্তরাষ্ট্র।

সপ্তাহখানেক আগে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকার অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র। তারা এরই মধ্যে টিকা সরবরাহ করেছে এবং তা যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যকর্মীদের মধ্যে দেওয়া শুরু হয়েছে।

মডার্নার টিকাটি ৯৪ শতাংশ কার্যকর বলে এ সপ্তাহের শুরুতে জানিয়েছিল যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ দল। এরপর এফডিএর ২০ জন বিশেষজ্ঞের একটি দলের ভোটাভুটি হয়। এতে অনুপস্থিত একজন বাদে সবাই টিকা অনুমোদনের পক্ষে ভোট দেন। তাঁরা বলেন, ১৮ বছরের বেশি বয়সী সবার জন্য এই টিকাটি কার্যকর ও ঝুঁকিমুক্ত।

টেনেসি অঙ্গরাজ্যের মেহারি মেডিকেল কলেজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডা. জেমস হিলড্রেথ বিবিসিকে বলেন, ‘বছরের শুরুতে (জানুয়ারিতে) দেখা মেলা ভাইরাস মোকাবিলায় ডিসেম্বর নাগাদ দুটি টিকা হাতে পাওয়া বিরাট অর্জন।’

বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা যুক্তরাষ্ট্রে সর্বাধিক। দেশটিতে বাংলাদেশ সময় আজ শনিবার সকাল পর্যন্ত এক কোটি ৭৮ লাখ ৮৮ হাজার ৩৫৩ জন করোনায় আক্রান্ত হয়েছে। এদের মধ্যে মৃত্যু হয়েছে তিন লাখ ২০ হাজার ৮৪৫ জনের। তবে এক কোটির বেশি মানুষ করোনা থেকে সুস্থ হতে পেরেছে আর দেশটিতে চিকিৎসাধীন করোনা রোগী রয়েছে ৭১ লাখ ৭৩ হাজার ২২২ জন। বিশ্বখ্যাত পরিসংখ্যান সাইট ওয়ার্ল্ডোমিটার এসব তথ্য জানিয়েছে।

(কেএইচকে / ১৯ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=132380

সর্বশেষ খবর