Responsive image

রেমিট্যান্স আনার বৈধতা পাচ্ছে মোবাইল ব্যাংকিং

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রেমিট্যান্স (প্রবাসী আয়) নিয়ে আসার প্রক্রিয়াকে বৈধতা দিচ্ছে সরকার। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে মাসে যে পরিমাণ টাকা দেশে আসছে, তা বাংলাদেশ ব্যাংকের হিসাবে যোগ করা হবে।

রোববার রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল এ তথ্য জানান।

সম্প্রতি ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় বা রেমিট্যান্স আহরণের পরিমাণ কমেছে। কিন্তু দেশে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রেমিট্যান্স আসার পরিমাণ বেড়েছে। তবে সেই রেমিট্যান্সের পরিমাণ বাংলাদেশ ব্যাংকের হিসাবের সঙ্গে যোগ হচ্ছে না। এজন্য মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রেমিট্যান্স নিয়ে আসার প্রক্রিয়াকে বৈধতা দেয়া হচ্ছে।

ব্রিফিংয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক জরিপ তুলে ধরেন পরিকল্পনা মন্ত্রী।

বিবিএস’র জরিপ অনুসারে, ২০১৩ সালে দেশে যে পরিমাণ রেমিট্যান্স এসেছে তার ৬৭ দশমিক ৩২ শতাংশ এসেছে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে। আর নন-ব্যাংকিং চ্যানেলে এসেছে ৩২ দশমিক ৬৮ শতাংশ।

কিন্তু ২০১৬ সালে পরিচালিত জরিপে দেখা যায়, ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স প্রবাহের পরিমাণ আগের তুলনায় ৫০ দশমিক ৭২ শতাংশ কমেছে। কিন্তু নন-ব্যাংকিং চ্যানেলে এ আয় বেড়েছে ৪৯ দশমিক ২৮ শতাংশ। এর মানে তিন বছরের ব্যবধানে রেমিট্যান্স প্রবাহের পরিমাণ ব্যাংকিং চ্যানেলে কমলেও বেড়েছে নন-ব্যাংকিং চ্যানেলে, যার পরিমাণ ১৬ দশমিক ৬০ শতাংশ।

পরিকল্পনামন্ত্রী বলেন, নন-ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্সপ্রবাহ দিন দিন বাড়ছে। কোনোভাবে এটা ঠেকানো সম্ভব হচ্ছে না। এর মানে দেশে টাকা ঢুকছে ঠিকই কিন্তু সেটা হিসাবে দেখানো যাচ্ছে না। এজন্য মোবাইল ব্যাংকিংকে রেমিট্যান্স আহরণে বৈধতা এবং তা বাংলাদেশ ব্যাংকের হিসাবে যুক্ত করা হবে।

(এসএএম/ ১৫ মে ২০১৭)

Short URL: https://biniyougbarta.com/?p=12305

সর্বশেষ খবর