Responsive image
সর্বশেষ সংবাদ:

২০২০ সালে জেফ বেজোসের সম্পদ বেড়েছে ৭২ বিলিয়ন ডলার

বিনিয়োগবার্তা ডেস্ক: পৃথিবীর সেরা ধনী হিসেবে আবারও তাক লাগিয়েছেন আমাজনের প্রধান নির্বাহী ও প্রেসিডেন্ট জেফ বেজোস। ২০২০ সালে তিনি আরও ৭,২৭০ কোটি ডলারের বেশি প্রাচুর্য্যের অধিকারী হয়েছেন। ফলে গত বছরের তুলনায় ৬৩.৩% হারে প্রবৃদ্ধি অর্জন করেছে বেজোসের সম্পদ।

বিশ্বের সবচেয়ে বেশি সম্পদশালী ব্যক্তি হিসেবেই বছর শুরু করেছিলেন জেফ বেজোস। শেষটাও শীর্ষে থেকেই হয়েছে। এখন তার ব্যক্তিগত সম্পদের আর্থিক ১৮৫ বিলিয়ন ডলার।

বেজোসের সম্পদ উৎস তার নিজ প্রতিষ্ঠানে বড় অংশের মালিকানা বা কোম্পানি শেয়ার। মহামারী করোনাভাইরাসের সময় পুঁজিবাজারে অ্যামাজনের শেয়ার ধরে রেখেছে ঈর্ষণীয় প্রবৃদ্ধির ধারাবাহিক রেকর্ড। এ কারণেই বেজোসের আয় বেড়েছে।

২০২০ সালে অ্যামাজনের নাটকীয় উত্থানের পেছনে ছিল বেজোসের স্বভাবজাত ব্যবসায়ীক বিচক্ষণতা। ব্যবসায় মহামারীর প্রভাব সঠিক ব্যবস্থাপনায় নিয়ে এসে পণ্য ডেলিভারির সক্ষমতা নতুন উচ্চতায় নেন বেজোস। চলতি বছর মহামারীর কারণে প্রযুক্তিখাত এবং ঘরে বসে পণ্য কেনার রমরমা ব্যবসায় বিত্তশালী হয়েছেন তিনি। এই দুটি খাতেই অ্যামাজন সবচেয়ে বেশি ব্যবসা করে।

আয় বাড়লেও মহামারীর ঝুঁকি মোকাবিলা করে কাজ করার দরুণ বেজোস কর্মীদের যথাযথ বেতন-ভাতায় পুরস্কৃত করেননি বলে অভিযোগও রয়েছে। সম্প্রতি ব্লুমবার্গের এক প্রতিবেদন সূত্রে জানা যায়, অ্যামাজনের চার হাজার কর্মী সরকারি খাদ্য সহায়তার মাধ্যমে জীবন ধারণ করছেন। সূত্র: বিজনেস ইনসাইডার

(কেএইচকে / ৩০ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=133681

সর্বশেষ খবর