Biniyog Barta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyog Barta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Monday, 02 Aug 2021 00:00 am
Biniyog Barta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

একটি কোম্পানির ব্যবস্থাপনার গুণগত মান, স্বল্পকালীন ও দীর্ঘমেয়াদি আর্থিক স্বচ্ছলতা পর্যালোচনা করে রেটিং দেওয়াকেই মূলত ক্রেডিট রেটিং বরা হয়।

পুঁজিবাজারের ভিত গড়তে ক্রেডিট রেটিং একটি মাইল ফলক। এই মাইল ফলকের উদ্যোগ নেওয়া হয় ১৯৯৫ সালে। প্রথম ক্রেডিট রেটিং কোম্পানি CRISL ১৯৯৫ সনে নিবন্ধিত হয়্। কিন্তু বিএসইসি এর লাইসেন্স পাওয়া যায় এপ্রিল ২০০৬ সনে।

ক্রেডিট রেটিং করার জন্য বর্তমানে বাংলাদেশে দুটি কোম্পানি আছে। এর একটি হলো CRISL, অপরটির নাম হলো CRAB (ক্র্যাব)। CRISL প্রতিষ্ঠিত হয় ১৯৯৫ সালে এবং CRAB প্রতিষ্ঠিত হয় ২০০৪ সালে। ক্রেডিট রেটিং কোম্পানির কাজ হলো- একটি কোম্পানির ব্যবস্থাপনার গুণগত মান, স্বল্পকালীন ও দীর্ঘমেয়াদি আর্থিক স্বচ্ছলতা পর্যালোচনা করে রেটিং দেওয়া। রেটিং এর মূল উদ্দেশ্য কোম্পানি কি ভবিষ্যতে তাদের দায় পরিশোধে কতটুকু সফল হবে তা নির্ণয় করা। কোম্পানির অতীত আর্থিক হিসাব নিকাশ, দায় পরিশোধের পুর্বের রেকর্ড, ব্যবস্থাপনার মান ও দক্ষতা, ঝুঁকি ব্যবস্থাপনা ইত্যাদি বিবেচনা করেই রেটিং দেওয়া হয়। রেটিংটি একটি নির্দিষ্ট মেয়াদের জন্য দেওয়া হয়।

কোন কোম্পানীতে বিনিয়োগ করা নিরাপদ, রেটিং দেখে তা বোঝা সম্ভব। AAA, AA, A, BBB, BB,B – এভাবে রেটিং দেওয়া হয়। BBB রেটিং পাওয়া কোম্পানিকে বিনিয়োগযোগ্য ধরা হয় । BB  বিনিয়োগ অযোগ্য (নন ইনভেস্টমেন্ট গ্রেড) B & C অত্যধিক ঝুঁকিপূর্ণ (speculative)। প্রত্যেক Grade এর সাথে + বা – চিহ্ন থাকে। যেমন : A+ থাকলে বুঝতে হবে কোম্পানির অবস্থান A Grade এর উপরের দিকে এবং A- হলে A Grade এর নিচের দিকে। রেটিং কোম্পানিগুলো আন্তর্জাতিক মানসম্পন্ন হলে তাদের দ্বারা উঁচু মানের (টপরেইটেড) কোম্পানিতে বিনিয়োগ নিরাপদ এবং লাভের সম্ভাবনাও বেশি থাকে।

(ডিএফই/০২ আগস্ট, ২০২১)