Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Sunday, 22 May 2022 00:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

বিনিয়োগবার্তা ডেস্ক: রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে স্থায়ীভাবে প্রবেশে ৯৬৩ আমেরিকানকে নিষিদ্ধ করেছে। দেশটির প্রকাশিত নিষিদ্ধ ব্যক্তিদের তালিকায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং অভিনেতা মরগান ফ্রিম্যানও রয়েছেন। রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত আন্তর্জাতিক টেলিভিশন নেটওয়ার্ক আরটি-এর সূত্রে এ তথ্য জানা গেছে।

শনিবার (২১ মে) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে স্থায়ীভাবে প্রবেশে নিষিদ্ধ মার্কিন নাগরিকদের একটি তালিকা প্রকাশ করে। এতে ৯৬৩ জন ব্যক্তিকে রুশবিরোধী কার্যকলাপের জন্য অভিযুক্ত করা হয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘যুক্তরাষ্ট্রের ক্রমাগত আরোপিত রুশবিরোধী নিষেধাজ্ঞা এবং আমাদের জাতীয় ‘স্টপ লিস্ট’-এর সঠিক গঠনের বিষয়ে আগত অনুরোধের প্রতিক্রিয়াস্বরূপ রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয় রাশিয়ায় স্থায়ীভাবে প্রবেশে নিষিদ্ধ আমেরিকান নাগরিকদের একটি তালিকা প্রকাশ করেছে।’

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু করার তিন মাসের মাথায় এ তালিকায় অনেক নতুন নাম যোগ হয়েছে। যার ফলে ওয়াশিংটনের সঙ্গে দেশটির সম্পর্ক ক্রমাগত খারাপ হয়েছে। নিষিদ্ধ ব্যক্তিদের তালিকায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, তার ছেলে হান্টার, সেক্রেটারি অব স্টেট অ্যান্থনি ব্লিঙ্কেন এবং ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস রয়েছেন।

নথিতে বলা হয়েছে, অসংখ্য মার্কিন আইন প্রণেতা ও সাংবাদিকেের ওপর রুশ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ তালিকায় হোয়াইট হাউসের সাবেক প্রেস সেক্রেটারি জেন সাকি’রও জায়গা হয়েছে।

এমনকি হলিউড তারকা মরগান ফ্রিম্যানের (৮৪) মতো হাই-প্রোফাইল সেলিব্রিটিও এ তালিকায় রয়েছেন।

প্রসঙ্গত, ২০১৭ সালে ফ্রিম্যান ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী বিজয় এবং রাশিয়াগেট কাহিনির মধ্যে মস্কোকে মার্কিন বিষয়ে হস্তক্ষেপ করার এবং দেশের ‘গণতন্ত্র’কে টার্গেট করার জন্য অভিযুক্ত করেছিলেন।

বিনিয়োগবার্তা/এসএল//