Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Sunday, 22 May 2022 00:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

বিনিয়োগবার্তা ডেস্ক: বর্তমান ক্লাব প্যারিস সেন্ট জার্মেইতেই (পিএসজি) থাকতে নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন ফরাসি ফরওয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে তার নাম লেখানো নিয়ে গত কয়েক দিন ধরে জোরালো আলোচনা চলছিল। যদিও শেষ পর্যন্ত তিনি ফরাসি লিগ চ্যাম্পিয়নদের হয়েই খেলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

শিগগিরই নতুন চুক্তিতে সই করবেন এমবাপ্পে। তাকে আরো দুই বছরের জন্য রেখে দিতে পিএসজি তাকে ১৫ কোটি ইউরো সাইনিং বোনাস প্রদানের প্রস্তাব দেয়ার প্রস্তুতি নিচ্ছিল।

আগামী ৩০ জুন পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হবে তার। এরপর পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করবেন নাকি অন্য কোথাও নতুন বাসা বাঁধবেন, তা নিয়ে ছিল আলোচনা।

স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে তিনি যোগ দিচ্ছেন বলে গুঞ্জন ছিল তুঙ্গে। গত গ্রীষ্মের দলবদলে এমবাপ্পের জন্য ২০ কোটি ইউরোর প্রস্তাব দিয়েছিল রিয়াল, কিন্তু তাতে সায় দেয়নি ফরাসি ক্লাবটি। এবার নতুন করে এমবাপ্পেকে সই করানোর চেষ্টা করে রিয়াল।

এমবাপ্পের মা ফায়জা লামারি ও তার আইনজীবী ডেলফাইন ভারহেইডেন রিয়ালের সঙ্গে দরকষাকষি করেন। ফায়জা জানান, তারা রিয়াল ও পিএসজি উভয় ক্লাবের প্রস্তাবই বিবেচনায় রেখেছেন। এখন এমবাপ্পেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। খেলোয়াড়টি গতকাল তার সিদ্ধান্ত জানিয়ে দিলেন।

এর আগে আলোচনায় আগামী মাসে ফ্রি এজেন্ট হওয়া এমবাপ্পের জন্য ‘সাইনিং বোনাস’ হিসেবে ২০ কোটি ইউরো (১ হাজার ৮৪৯ কোটি টাকা) চান তার প্রতিনিধিরা! যে দামে তাকে গত গ্রীষ্মে পিএসজি থেকে কিনতে চেয়েছিল স্প্যানিশরা।

মার্কার খবরে বলা হয়, কয়েক সপ্তাহের দরকষাকষির পর রিয়াল মাদ্রিদ শেষ পর্যন্ত সাইনিং বোনাস ১৩ কোটি ইউরোতে নামিয়ে আনতে সক্ষম হয়েছে, যা ক্লাব ফুটবলের ইতিহাসে একজন খেলোয়াড়ের সর্বোচ্চ সাইনিং বোনাস।

এমবাপ্পের প্রতিনিধিদের এমন উচ্চাভিলাষী প্রস্তাব রিয়াল মেনে নিলে তা ফুটবল ইন্ডাস্ট্রির নিয়মই পাল্টে দিতে পারতো বলে দাবি বিশ্লেষকদের। গত গ্রীষ্মে এমবাপ্পেকে বার্ষিক ২ কোটি ৫০ লাখ ইউরো বেতন প্রস্তাব করে রিয়াল। কারণ ফ্রান্সের গণমাধ্যমে বলা হয়েছে, পিএসজি প্রতি বছর ৬ কোটি ইউরো বেতনের নতুন প্রস্তাব দিয়েছে এমবাপ্পেকে। চুক্তি নবায়ন করলেই বোনাস হিসেবে দেবে ১৫ কোটি ইউরো। তাই রিয়ালের কাছে আরো বেশি বেতনের দাবি করেন এমবাপ্পের প্রতিনিধি। এমবাপ্পের ছবি ব্যবহারের মাধ্যমে যা আয় করবে রিয়াল, তার ৬০ শতাংশ অর্থও দেয়ার কথা ছিল এমবাপ্পেকে। যদিও চুক্তিটি আলোর মুখ দেখল না।

এটা স্পষ্ট যে ফুটবল শিল্প পরিবর্তিত হচ্ছে। কারণ ফিফার তথ্য অনুসারে, ২০২০ সালে ক্লাব পাল্টানো ৬৩ শতাংশ খেলোয়াড় পূর্ববর্তী ক্লাবগুলোর সঙ্গে চুক্তির মেয়াদ শেষে ফ্রি এজেন্ট হিসেবে নতুন ক্লাবে যোগ দেয়। কিলিয়ান এমবাপ্পে, এর্লিং ব্রট হালান্ড, লিওনেল মেসি ও ওসমান দেম্বেলের মতো বড় তারকারা সম্প্রতি ফ্রি এজেন্ট হিসেবে চলে এসেছেন অথবা তাদের চুক্তি শেষ হওয়ার বিষয়ে আলোচনা করছেন।

যেহেতু নতুন ক্লাবগুলোকে তাদের জন্য কোনো ট্রান্সফার ফি দিতে হয় না, তাই তাদের প্রতিনিধিরা উচ্চতর বেতন, বিশাল সাইনিং বোনাস এবং আরো ভালো কমিশনের জন্য আলোচনা করার সুযোগ পায়। ফলে কিছুটা আর্থিক ক্ষতিগ্রস্ত হয় সাবেক ক্লাব। ফ্রি এজেন্ট হওয়ার আগে বিক্রি করলে বিশাল অংকের আয় করতে পারত তারা। কিন্তু ওই সময় যেতে আগ্রহ দেখায় না ফুটবলাররা।

বিশ্বের শীর্ষ ফুটবলার হিসেবে এমবাপ্পের দরকষাকষির ক্ষমতা রয়েছে ঠিকই, কিন্তু এর নেতিবাচক প্রভাবও পড়বে ফুটবল শিল্পে, এমনটাই ধারণা করছেন ফুটবল বিশ্লেষকরা।

তারা বলেছেন, ফিফাকে এই বিষয়ে আইন প্রণয়ন করতে হবে। এ যুক্তিতে যে ট্রান্সফারের অর্থ ক্লাবগুলোর মধ্যে আর সঞ্চালিত হয় না, যা ফুটবল সেক্টরকে দুর্বল করে দেয়। তবে বাস্তবতা হলো, ফ্রি এজেন্টরা আর ‘বিনামূল্যে’র নয়। খেলোয়াড়রা পুরো লাভ নিজেদের করে নেয়ার জন্য বর্তমান ক্লাব ছাড়ার ক্ষেত্রে সমীকরণ পরিবর্তন করেছেন। মনে হচ্ছে তারা লক্ষ্য অর্জনের পথেই রয়েছেন।
-মার্কা ও বিবিসি অবলম্বনে

বিনিয়োগবার্তা/ডিএফই//