Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Wednesday, 22 Jun 2022 06:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

ডেস্ক রিপোর্ট: নীলনদ ও পিরামিডের দেশ মিশরের সঙ্গে ৭৭০ বিলিয়ন ডলারের ১৪টি বিনিয়োগ চুক্তি করেছে তেল সমৃদ্ধ দেশ সৌদি আরব।

সম্প্রতি সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান মিশর সফরে গেলে দুই দেশের মধ্যে এই বাণিজ্য চুক্তি হয়।

মঙ্গলবার (২১ জুন) এ তথ্য জানায় ব্লুমবার্গ।

খবরে বলা হয়, সৌদি-মিশরীয় বিজনেস কাউন্সিলের সঙ্গে সৌদি বাণিজ্য মন্ত্রণালয়ের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নবায়নযোগ্য জ্বালানি, গ্রিন হাইড্রোজেন, ফার্মাসিউটিক্যালস ও ই-কমার্সসহ মোট ১৪টি বিষয়ে এ চুক্তি হয়।

সোমবার (২০ জুন) সৌদি এই যুবরাজকে স্বাগত জানাতে বিমানবন্দরে যান দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। রাজধানী কায়রোতে রাষ্ট্রপতির বাসভবনে দু’দেশের প্রধানদ্বয় ‘আঞ্চলিক ও বৃহত্তর আন্তর্জাতিক রাজনীতি’ বিষয় নিয়ে আলোচনা করেন। প্রেসিডন্ট আবদেল ফাত্তাহ’র এক মুখপাত্র বাসাম রাদি এ তথ্য জানান।

দ্বিপাক্ষিক আলোচনা শেষে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহর সঙ্গে দেখা করতে যাবেন। সেখান থেকে উড়ে যাবেন তুর্কে। দেখা করবেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান সাথে।

এর আগে, চলতি বছরের এপ্রিলে প্রেসিডেন্ট এরদোয়ান সৌদি সফরে আসেন। দু’দেশের সম্পর্কের উন্নয়ন ঘটাতে এ সফর করেন এরদোয়ান। গত বছরের মধ্যে এটা ছিল তার প্রথম সৌদি সফর।

তবে দু’দেশের মধ্যে সম্পর্কের টানাপোড়েন হয় ২০১৮ সালে তুরস্কের ইস্তানবুলের (বর্তমানে তুর্কে) দূতাবাসে ওয়াশিংটন পোস্টের লেখক ও সৌদি রিপোর্টার জামাল খাসোগিকে পরিকল্পিতভাবে হত্যার জেরে। খবরে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজেজিরা

জানা গেছে, আগামী মাসেই সৌদিতে আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এ বছর (১৩-১৬ জুলাই) বাইডেনের মধ্যপ্রাচ্যের এ সফরে আলোচনা হবে ইসরায়েল ইস্যু ও ইসরায়েলের ওয়েস্টব্যাংক দখল নিয়ে।

বিনিয়োগবার্তা/এসএএম//