Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Monday, 25 Jul 2022 06:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়


নিজস্ব প্রতিবেদকঃ পুঁজিবাজারে চলমান সংকট থেকে উত্তেরণের লক্ষ্যে হাই নেটওয়ার্ক ইন্ডিভিজুয়ালসদের (বড় বিনিয়োগকারীরা) বিনিয়োগ বাড়ানোর তাগিদ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশনের এমন তাগিদে সাড়া দিয়ে এখন থেকেই মার্কেট মেকারের ভূমিকা পালন করবেন বলে আশ্বাস দিয়েছেন তারা।

সোমবার (২৫ জুলাই) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনের মাল্টিপারপাস হলে হাই নেটওয়ার্ক ইন্ডিভিজুয়ালসদের সঙ্গে বিএসইসির বৈঠক অনুষ্ঠিত হয়। 

বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে বৈঠকে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া বৈঠকে ৩০ জন বড় বিনিয়োগকারী উপস্থিত ছিলেন।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, পুঁজিবাজারে চলমান সংকট নিয়ে বড় বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনা হয়েছে। আলোচনাকালে পুঁজিবাজারের উন্নয়নে স্বল্প মেয়াদী, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি করণীয় নিয়ে তাদের সঙ্গে আলোচনা করা হয়। এ সময় তাদেরকে নিজ নিজ অবস্থান থেকে সক্ষমতা অনুযায়ী বিভিন্ন ধরনের ইনডেক্স মুভার স্ক্রিপ্টে বিনিয়োগ বাড়ানোর তাগিদ দেওয়া হয়। এ সময় বড় বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগ বাড়ানোর আশ্বাস দেন।

তিনি বলেন, বর্তমানে অনেক ফান্ডামেন্টল স্ক্রিপ্ট বটম প্রাইসে রয়েছে। এ পর্যায়ে তারা বিনিয়োগ করলে ভালো রিটার্ণ পাওয়া যাবে বলে আমরা তাদেরকে জানিয়েছি। বর্তমান বাজারে সাইকোলজিক্যাল পেনিক অনেক বেশি। ক্ষুদ্র বিনিয়োগকারীরা সাধারনত বড়দেরকে ফলো করেন। বড়রা শেয়ার কিনলে তারাও কেনেন। আর বড়রা বিক্রি করলে তারাও বিক্রি করেন। সম্রতি বড় বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে সাধারণ বিনিয়োগকারীরা আস্থার সংকটে পড়েছেন। ফলে সাধারণ বিনিয়োগকারীদের পক্ষে থেকে সেল প্রেসার বেড়েছে। এ অবস্থা থেকে উত্তেরণের জন্যই হাই নেটওয়ার্ক ইন্ডিভিজুয়ালসদের বিনিয়োগ বাড়ানোর তাগিদ দেওয়া হয়েছে। তারাও আমাদের সঙ্গে ঐকমত্যে পৌছেছেন এবং তাদের সক্ষমতার প্রমান দেবেন বলে আমাদেরকে আশ্বস্ত করেছেন। এতে শিগগিরই বাজার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে আশা করা যায়।

বিএসইসির এই মুখপাত্র বলেন, আমাদের ইকেনোমি এখন অনেক শক্তিশালী। ইকোনোমিকে আরও শক্তিশালী করতে সরকার যেসব উদ্যোগ নিয়েছে তাতে পুঁজিবাজার নিয়ে যেসব নেগেটিভ রিউমার রয়েছে তা শিগগিরই কেটে যাবে। এ বিষয়ে বড় বিনিয়োগকারীরা একমত পোষন করেছেন। তারাও নিজ নিজ অবস্থান থেকে এ বিষয়ে কাজ করবেন বলে আমাদেরকে বলেছেন।

সবমিলিয়ে শিগগিরই পুঁজিবাজার স্বরূপে ফিরে আসবে বলে আশাবাদ বাক্ত করেন তিনি।

বিনিয়োগবার্তা/এসএএম//