Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Thursday, 06 Oct 2022 00:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

তথ্যপ্রযুক্তি ডেস্ক: গত এপ্রিলে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার কিনতে চেয়েছিলেন বিশ্বের এক নম্বর ধনী ও গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। তবে টুইটারের বিরুদ্ধে ভুয়া ও স্প্যাম অ্যাকাউন্টের সঠিক পরিসংখ্যান না দেওয়ার অভিযোগ এনে চার হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে টুইটার কেনার প্রস্তাব।

যদিও বিষয়টি সহজভাবে নেয়নি সামাজিক যোগাযোগমাধ্যমটি। উল্টো চুক্তি বাতিল করায় মাস্কের বিরুদ্ধে মামলা করে টুইটার। শুরু হয় আলোচনা-সমালোচনা। 

আবারও টুইটার কিনতে আগ্রহ প্রকাশ করেছেন মার্কিন এ ধনকুবের। এক চিঠিতে কোম্পানিটিকে জানিয়েছেনও তিনি। এবার আগের দামেই সামাজিক যোগাযোগমাধ্যমটি ক্রয়ের প্রক্রিয়া এগিয়ে নিতে চান মাস্ক। তবে এ বিষয়ে টুইটার কর্তৃপক্ষ এখনো কোনো মন্তব্য করেনি।

এদিকে টুইটার নিশ্চুপ থাকলেও ইলন মাস্কের কেনার খবর প্রকাশ পাওয়ার পরপরই প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য আবার চাঙা হয়ে ওঠেছে। একদিনেই টুইটারের শেয়ারমূল্য ১২ দশমিক ৭ শতাংশ বেড়ে ৪৭.৯৩ মার্কিন ডলারে উঠে যায়। মাস্কের কোম্পানি টেসলার শেয়ারদরও ১.৫ শতাংশ বেড়ে গেছে।

অন্যদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অবসানে শান্তি প্রস্তাব দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে টুইটারে একটি পোস্ট করেছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক।

মঙ্গলবার ঐ টুইটবার্তায় মাস্ক উল্লেখ করেন, ইউক্রেনের চেয়ে রাশিয়ায় জনসংখ্যা বেশি হওয়ায় যুদ্ধে ইউক্রেনীয়দের জয় পাওয়া কঠিন হবে। তাই জনগণের নিরাপত্তার কথা চিন্তা করে যুদ্ধ বন্ধের আহ্বান জানান তিনি। 

এমনকি এ প্রস্তাবের ব্যাপারে সাধারণ মানুষের মতামত জানতে একটি জরিপও চালাচ্ছেন ইলন মাস্ক। ইলন মাস্কের ওই পোস্টে বেজায় চটেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার প্রস্তাবের সমালোচনা করে পাল্টা টুইট করেছেন জেলেনস্কি।

বিনিয়োগবার্তা/এসএল//