Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Thursday, 06 Oct 2022 00:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

লক্ষ্মীপুর প্রতিনিধি: আর মাত্র দুই ঘণ্টা; রাত ১২টা বাজলেই নদী কিংবা সাগরে ইলিশ ধরতে পারবেন না জেলেরা। টানা ২২ দিন বন্ধ থাকবে ইলিশ ধরা। মা ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুরু হচ্ছে এ নিষেধাজ্ঞা। এ নিষেধাজ্ঞা চলবে ২৮ অক্টোবর পর্যন্ত।

লক্ষ্মীপুরের মেঘনা নদীতেও ইলিশ ধরা বন্ধ থাকছে আগামী ২২ দিন। নিষিদ্ধ থাকবে মাছ ধরা, বিক্রি, বিপণন, মজুত ও পরিবহন। একই সঙ্গে উপকূলীয় এলাকায় সব বরফকলের কার্যক্রমও বন্ধ থাকবে।

ইলিশ ধরা বন্ধের খবরে শেষ মুহূর্তে জেলার বিভিন্ন হাট-বাজারে দেখা গেছে ক্রেতাদের উপচেপড়া ভিড়। চলছে ইলিশ বেচাকেনা। ক্রেতাদের ভিড়ে বেড়ে গেছে ইলিশের দামও। তবু মাছ কিনে বাড়ি ফিরছেন অনেকে। আবার অনেকে ফিরেছেন খালি হাতে।

রামগতি-লক্ষ্মীপুর সড়কের পাশে অর্ধশতাধিক ডালা সাজিয়ে ইলিশ মাছ নিয়ে বসেছেন বিক্রেতারা। একই চিত্র জেলা শহরের উত্তর তেমুহনী এলাকায়ও। এখানে ১৫০০-১৮০০ টাকায় বিক্রি হচ্ছে এক কেজি ওজনের ইলিশ। মাঝারি আকারের ইলিশ বিক্রি হচ্ছে ১০০০-১২০০ টাকায়। ৫০০-৮০০ টাকায় মিলছে জাটকা। দাম বেশি হলেও ইলিশ কিনতে পেরে খুশি ক্রেতারা। অনেকে ১০-১৫ কেজি করে ইলিশ কিনে বাড়ি ফেরেন।

পৌর শহরের মাছ বাজারে সবচেয়ে বেশি ক্রেতা ছিলেন। বাহারি রকমের মাছে ডালা সাজানো থাকলেও ক্রেতাদের নজর ছিল ইলিশের দিকে। ইলিশের চাহিদা থাকায় বিক্রেতাদের মনেও ছিল খুশির আমেজ।

ইলিশ মাছ কিনতে আসা মোহাম্মদ উল্যাহ বলেন, কাল থেকে ইলিশ ধরা বন্ধ। তাই কিছু ইলিশ কিনতে বাজারে এসেছি। দীর্ঘ দুই ঘণ্টা অপেক্ষার পর ইলিশ কিনেছি।

দাম যাই হোক ইলিশ ছাড়া বাড়ি ফিরবেন না শরের বাসিন্দা আব্দুল্যাহ। তিনি দেখে-শুনে মাছ কিনবেন। তাই একটু সময় নিয়ে এদিক-সেদিক হাঁটাহাঁটি করছেন। দর-কষাকষি করছেন ইলিশ বিক্রেতাদের সঙ্গে। প্রায় তিন ঘণ্টা সময় কাটিয়ে নিয়েছেন ১০ কেজি ইলিশ।

ইলিশ বিক্রেতা কাউছার বলেন, কাল থেকে ইলিশ ধরা বন্ধ। তাই চাহিদা বেড়েছে। সন্ধ্যা থেকে প্রায় পাঁচ মণ ইলিশ বিক্রি করেছি। আগের তুলনায় শেষ বাজারে অনেক ক্রেতা রয়েছেন।

জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, নিরাপদ প্রজননের লক্ষ্যে রাত ১২টা থেকে ২২ দিনের জন্য সমুদ্র ও নদীতে ইলিশ ধরা বন্ধ থাকবে। এরই মধ্যে প্রচার-প্রচারণা শেষ হয়েছে। জেলেরা এবার প্রচুর ইলিশ পেয়েছেন। তাই শেষ মুহূর্তেও বাজারে ক্রেতাদের ভিড়।

বিনিয়োগবার্তা/এসএল//