Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Sunday, 20 Nov 2022 06:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

নিজস্ব প্রতিবেদক: দেশের ঐতিহ্যবাহী ভ্রমণ সংগঠন 'দে-ছুট ভ্রমণ সংঘ'র উদ্যোগে বিলুপ্ত হওয়া আবহমান বাংলার সংস্কৃতি জোলাভাতি।

সম্প্রতি সাভারের বনগাঁও ইউনিয়নের ইউসুফ নগর আবাসন সিটির বেণুশাখা ক্যাম্পিং সাইটে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। 

অনুষ্ঠানের শুরুতেই প্রায় মাসব্যাপি দে-ছুট ফেসবুক গ্রুপে নানান কুইজে অংশগ্রহণকারীদেরকে শুভেচ্ছা উপহার ও সংগঠনের সঙ্গে জড়িত একনিষ্ঠদের সম্মাননা প্রদান করা হয়।

এরপর দিনভর একসময়ের শিশুদের জনপ্রিয় খেলা তালপাতা, দড়িটানা, গোল্লাছুট, টিলসপ্রেস, কানমাছি সহ নানান খেলায় মেতে উঠে সংগঠনের নানান বয়সি সদস্যরা। সবাই যেনো সেদিন হারিয়ে গিয়েছিলো শৈশবে।

দে-ছুট ভ্রমণ সংঘর প্রতিষ্ঠাতা ও পাঠকপ্রিয় ভ্রমণ লেখক মুহাম্মদ জাভেদ হাকিম জানান, আমাদের এই সংগঠন ভ্রমণের পাশাপাশি নানান সামাজিক কর্মকান্ড ও নবপ্রজন্মর নিকট দেশের সংস্কৃতি হতে হারিয়ে যাওয়া শব্দ এবং আয়োজন গুলোর পরিচিতি তুলে ধরার চেষ্টা করে থাকে। 

তিনি জানান, দে-ছুট এর পথচলা যা প্রায় দীর্ঘ ৩০ বছর।সংগঠনের প্রতিটা আয়োজনই হয়ে থাকে নিজস্ব সদস্যবৃন্দদের অর্থায়নেই। দোয়া চাই যেনো এরকমভাবেই আমাদের সংগঠনের কর্যক্রমগুলো চালিয়ে যেতে পারি। 

জোলাভাতি আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক শাহরিয়ার পলাশ, বিশেষ অতিথি সাংবাদিক নাজমুল শাহীন ও সংগঠনের মুহাম্মদ জসিম উদ্দিন, খন্দকার মোস্তাক আহমেদ, এম.এ কালাম, আরাফাত হাসান, রতনখাঁন, রণি মৃধা, এডভোকেট মেহেদি হাসান, হাসিব আলি, নাজমুল আহমেদ সহ প্রমুখ। 

দুপুরের আহার নরম ঘাসে বসে কলাপাতায় খিচুড়ি খাওয়ার মধ্য দিয়ে জোলাভাতি আয়োজনের পূর্ণতা পায়।

বিনিয়োগবার্তা/এমআর/এসএএম//