Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Thursday, 01 Dec 2022 06:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

নিজস্ব প্রতিবেদক: শিল্পীরাই জাতির জ্ঞান, সৃজনশীলতা ও বুদ্ধিবৃত্তিক সম্পদের আধার। তাঁদের সৃষ্টিকর্মের যথাযথ মূল্যায়ন এবং নিজেদের ও ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে কপিরাইট অফিসের মাধ্যমে সংরক্ষণ করা জরুরি। শিল্পীদেরকে মূল্যবান এ সৃষ্টিকর্মের মেধাসত্ব সংরক্ষণ করার আহবান জানাই।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওস্থ চ্যানেল আই অফিস প্রাঙ্গণে চ্যানেল আই এবং বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশন (বামবা) এর যৌথ উদ্যোগে আয়োজিত 'বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট ২০২২' এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান।

প্রধান অতিথি বলেন, সংশোধিত কপিরাইট আইনকে যুগোপযোগী করে প্রণয়ন করা হচ্ছে যা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আগামী সংসদ অধিবেশনে এটি উত্থাপন করা হবে মর্মে আমি আশা রাখি। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার শিল্পী-সাহিত্যিক-সংস্কৃতিকর্মীদের ব্যাপারে অত্যন্ত আন্তরিক। 

কপিরাইট অফিসের মাধ্যমে ব্যান্ড আইকন আইয়ুব বাচ্চুর সৃজনকর্ম সংরক্ষণপূর্বক রয়্যালটি প্রাপ্তি নিশ্চিত করা হয়েছে। একইভাবে গত মাসে বাউলসম্রাট শাহ আবদুল করিম এর সৃষ্টিকর্ম সংরক্ষণপূর্বক রয়্যালটি বাবদ ১০ হাজার ডলার তাঁর পুত্র শাহ নূর জালালের হাতে তুলে দেয়া হয়েছে।

কে এম খালিদ বলেন, ব্যান্ড সংগীত সংগীতের অন্যতম গুরুত্বপূর্ণ শাখা। এর মাধ্যমে তরুণ ও যুবসমাজকে সহজে উদ্বুদ্ধ ও অণুপ্রাণিত করা সম্ভব। প্রতিমন্ত্রী এ সময় বামবা ও চ্যানেল আইসহ আয়োজক কর্তৃপক্ষকে আগামীতে প্রতি জেলায় এ ধরনের ব্যান্ড সংগীত উৎসব আয়োজনের আহবান জানান এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতার আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, গান বাংলা টেলিভিশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা কৌশিক হোসেন তাপস, বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশন (বামবা) এর প্রেসিডেন্ট হামিন আহমেদ এবং ব্যান্ড আইকন প্রয়াত আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌস আক্তার চন্দনা। 

স্বাগত বক্তৃতা করেন 'বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট ২০২২' পাওয়ার্ড বাই গান বাংলা এর প্রকল্প পরিচালক ইজাজ খান স্বপন।

উল্লেখ্য, এখন থেকে প্রতি বছর বিজয়ের মাস ডিসেম্বরের ১ তারিখে দেশজুড়ে পালিত হবে 'ব্যান্ড মিউজিক ডে' এবং ডিসেম্বরের প্রথম শুক্রবার অনুষ্ঠিত হবে 'বামবা চ্যানেল আই ব্যান্ড মিউজিক কনসার্ট'। 

তারই অংশ হিসেবে আগামীকাল ২ ডিসেম্বর শুক্রবার  ঢাকার আর্মি স্টেডিয়ামে দেশের ১৬টি প্রথিতযশা ব্যান্ড নিয়ে কনসার্ট অনুষ্ঠিত হবে। 

কনসার্টে অংশগ্রহণকারী ব্যান্ডসমূহ হচ্ছে- নগর বাউল, মাইলস, ওযারফেইজ, সোলস, রেঁনেসা, ফিডব্যাক, অর্থহীন, মাকসুদ ও ঢাকা, অবসকিউর, দলছুট, আর্টসেল, শিরোনামহীন, ভাইকিংস, ক্রিপটিকফেইট, পেন্টাগন এবং পাওয়ারসার্জ। 

এটিকে বলা হচ্ছে দেশের ইতিহাসে অন্যতম বড় কনসার্ট। কনসার্টের প্রবেশমূল্য ধরা হয়েছে ৫০০ টাকা।

বিনিয়োগবার্তা/এমআর//