Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Monday, 05 Dec 2022 06:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

নিজস্ব প্রতিবেদক: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্বাচিত আইটি কর্মীদের জন্য গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে।

সোমবার (৫ ডিসেম্বর) সকালে ঢাকার গুলশানে ম্যাংগো টেলিসার্ভিসেস লিমিটেড মিলনায়তনে মাসব্যাপী এই গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। 

প্রশিক্ষণটি বিশেষভাবে রাজস্ব কর্তৃপক্ষের আইটি বিশেষজ্ঞদের কর সংগ্রহ এবং প্রশাসনের জন্য ব্যবহৃত সিস্টেমগুলোর বিকাশ ও পরিচালনায় বিশেষ প্রযুক্তিগত দক্ষতা প্রদানের লক্ষ্যে তৈরি করা হয়েছে। 

প্রশিক্ষণটির উদ্বোধনী অনুষ্ঠানে জাহিদ হাসান, ট্যাক্স তথ্য ব্যবস্থাপনা ও পরিষেবার সদস্য, বাংলাদেশের এই বিশেষায়িত কর ব্যবস্থার নকশা, নির্মাণ, স্থাপন এবং পরিচালনার ক্ষেত্রে রাজস্ব কর্তৃপক্ষের স্বয়ংসম্পূর্ণ হওয়ার গুরুত্বের উপর জোর দেন। রাজস্ব বোর্ডের প্রশাসনিক কার্যক্রমকে সম্পুর্ণরূপে ডিজিটাল করে ফেলা যে কতটা গুরুত্বপূর্ণ ছিল সেই অভিব্যক্তি ব্যক্ত করেন, বিশেষ করে বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ করার লক্ষ্য অনুযায়ী ২৪ ঘন্টা করদাতাদের বিভিন্ন পরিষেবায় অধিগমনের সুযোগ করে দেয়ার মাধ্যমে। 

ডিজিটাল রূপান্তর ধারণাকে প্রযুক্তিগত বাস্তবতায় পরিণত করার প্রক্রিয়াকে সমর্থন করার জন্য তিনি ইউরোপীয় ইউনিয়নকে ধন্যবাদ জ্ঞাপন করেন। 

মিস মার্গা পিটার্স, ইউরোপীয় ইউনিয়নের কর্মসূচী কর্মকর্তা, আইটি কর্মীদের এই প্রশিক্ষণ শুরু করার জন্য শুভকামণা জানিয়েছেন এবং রাজস্ব বোর্ডের ইতোমধ্যে শুরু করা এই প্রশিক্ষণের ফলে প্রযুক্তিগত রূপান্তরের সুবিধাগুলো পর্যবেক্ষণ করার জন্য উন্মুখ হয়ে বসে আছেন। 

এই প্রশিক্ষণটিতে ব্যাপক আকারে আইসিটি কোর্সসমূহ যেমন- আজকে উদ্বোধনকৃত ক্লাসিক্যাল আইটি ট্রেনিং, সেইসাথে নন-আইটি ম্যানেজারদের জন্য আইটি প্রশিক্ষণ, অফিস অটোমেশন টুলস ইত্যাদি আরো অনেক কোর্সসমূহ রয়েছে। আজকে উদ্বোধনকৃত এই প্রশিক্ষণটি সিস্টেমের উন্নয়ন এবং ডাটাবেইজ তদারকিকরণ ও এর সুরক্ষা ও গুনগত মান নিশ্চিত করবে এবং নির্দিষ্ট সফটওয়্যার সম্পর্কিত ডোমেনগুলোকে কভার করবে। রাজস্ব বোর্ডের আইটি বিভাগের কর্মীদের ভূমিকার উপর ভিত্তি করে এই প্রশিক্ষণের জন্য নির্বাচন করা হয়েছিল। তারা তাদের দক্ষতা ও সংস্থার মধ্যে ভবিষ্যতে তাদের পরিকল্পিত ব্যবহারের উপর ভিত্তি করে পরবর্তী কোর্সসমূহতে অংশগ্রহণের সুযোগ পাবে। 

প্রোগ্রামিং কোর্সের বিশেষজ্ঞ প্রশিক্ষক সেলিম রেজা বলেছেন, এই কোর্সগুলো রাজস্ব বোর্ডের জন্য কার্যকরি হবে, তবে ধীরে ধীরে এই কোর্সগুলোতে আরো জটিল কিছু যোগ হবে যা অংশগ্রহনকারীদের চ্যালেঞ্জিং এবং প্রতিযোগীতামূলক অনুশীলনের সম্মুখীন করবে। 

রাজস্ব বোর্ডের প্রযুক্তিগত দক্ষতার মূল্যায়ন প্রয়োজন অনুভব করে ইউরোপীয় ইউনিয়নের বাস্তবায়ন সংস্থা এই প্রশিক্ষণের প্রয়োজনীয়তা অনুভব করেছিল। সেই প্রয়োজনের উপর ভিত্তি করেই এই প্রশিক্ষণের পাঠ্যক্রম তৈরি করে কোর্সগুলো পরিচালিত হবে, যার প্রথম পর্ব আজ উদ্বোধন করা হচ্ছে। বেশ কয়েকটি আইটি প্রশিক্ষণ সম্পর্কিত প্রতিষ্ঠানের সাথেই যোগাযোগ করা হয়েছিল, সেখান থেকে তাদের প্রশিক্ষণ প্রদানের দক্ষতা, অন্যান্য সুযোগ সুবিধা প্রদানের উপর নির্ভর করে ম্যাংগো টেলিসার্ভিসেস লিমিটেডকে বাছাই করা হয়। তাদের অফিস গুলশান-১ এ অবস্থিত। 

ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশ রাজস্ব বোর্ড, কম্পট্রলার এন্ড অডিটর জেনারেল (ওসিএজি), এবং বাংলাদেশ সংসদের জন্য একটি পাব্লিক ফাইনান্সিয়াল ম্যানেজমেন্ট রিফর্ম কার্যক্রমে অর্থায়ন করছে। এই আইসিটি প্রশিক্ষণটি জাতীয় রাজস্ব বোর্ডের প্রযুক্তিগত সহায়তার অংশ হিসেবেই বিবেচিত।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে বাংলাদেশ সরকারের পাব্লিক ফাইনান্সিয়াল ম্যানেজমেন্টের (পিএফএম) কৌশলগত পরিকল্পণার অধীনে কারিগরি সহায়তামূলক প্রকল্প চলমান আছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), কম্পট্রলার এন্ড অডিটর জেনারেল (ওসিএজি) এবং বাংলাদেশের তিনটি সংসদীয় তদারকি কমিটিকে কারিগরি সহায়তা দেয়া এই কার্যক্রমের অংশবিশেষ। এই প্রশিক্ষণটি রাজস্ব বোর্ডের কারিগরি সহায়তার অংশবিশেষ। 

বিনিয়োগবার্তা/ডিএফই/এসএএম//