Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Tuesday, 06 Dec 2022 06:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

নিজস্ব প্রতিবেদক: পদ্মা সেতু কেন্দ্রিক দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে পরিবেশবান্ধব শিল্পায়নের লক্ষ্যে একটি টেকসই শিল্পায়নের মহাপরিকল্পনা প্রণয়নের কার্যক্রম নিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। এলক্ষ্যে দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার জেলা প্রশাসকরা তাদের অঞ্চলভিত্তিক কর্মপরিকল্পনা প্রস্তুত করে বিসিকের কাছে পাঠিয়েছেন।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) এ উপলক্ষে বিসিক বোর্ড রুমে একটি কর্মশালার অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন শিল্পসচিব জাকিয়া সুলতানা। সভাপতিত্ব করেন বিসিক চেয়ারম্যান মাহবুবর রহমান।

বিসিক চেয়ারম্যান বলেন, পদ্মা সেতু কেন্দ্রিক দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলো পরিবেশবান্ধব শিল্পায়নের লক্ষ্যে যে মহাপরিকল্পনা নেওয়া হয়েছে তার একটি খসড়া প্রস্তাব কর্মশালা শেষে শিল্প সচিবের কাছে উপস্থাপন করা হবে। এ বিষয়ে তিনি সচিবের সহযোগিতা কামনা করেন।

এসময় শিল্পসচিব বলেন, পদ্মা সেতু কেন্দ্রিক অঞ্চলগুলোতে যেসব কাঁচামাল সহজলভ্য সেখানে সেই ধরনের শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলতে পারলেই টেকসই উন্নতি সম্ভব। সেখানে শিল্প উদ্যোক্তাদের সঠিক ঋণ সহায়তার মাধ্যমেও শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলার ক্ষেত্রে বিসিক সহযোগিতা করতে পারে।

তিনি আরও বলেন, যে কোনো পরিকল্পনা নেওয়ার ক্ষেত্রে পরিকল্পনাটি দেশের জিডিপিতে কী পরিমাণ অবদান রাখতে পারবে, এ বিষয়টি মাথায় রাখতে হবে।

কর্মশালায় শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর/সংস্থার প্রতিনিধিরা, বিসিক আঞ্চলিক কার্যালয়, ঢাকা ও খুলনার আঞ্চলিক পরিচালক, বিসিক প্রধান কার্যালয়ের শাখা প্রধানরা ও দক্ষিণবঙ্গের ২১টি জেলার বিসিক জেলা কার্যালয়ের প্রধানরা উপস্থিত ছিলেন।

বিনিয়োগবার্তা/এসএএম//