Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Tuesday, 24 Jan 2023 00:48
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

নিজস্ব প্রতিবেদক: বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেছেন, বাংলাদেশে বাজার বিষয়ে জ্ঞানসম্পন্ন এবং পর্যাপ্ত দক্ষতাসম্পন্ন স্নাতকদের চাহিদা বাড়ছে। কারণ দেশটি উন্নয়নের পরবর্তী পর্যায়ে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে, আর এটি নির্ভর করছে জ্ঞান ও শিল্পের প্রবৃদ্ধির উপর। তিনি বলেন, “বর্তমানে আমরা জনসংখ্যা তাত্ত্বিক লভ্যাংশের (ডেমোগ্রাফিক ডিভিডেন্ড) যুগে বাস করছি এবং আমাদের কর্মচাঞ্চল্যে ভরপুর একটি বিশাল তরুন জনগোষ্ঠী রয়েছে। এটি আমাদের জন্য একটি বিশাল সুযোগ। আমরা যদি আমাদের তরুনদের দক্ষ, জ্ঞানসম্পন্ন মানব সম্পদে পরিণত করতে পারি, তাহলে এই সুযোগ কাজে লাগাতে পারবো। এটি আমাদের শিল্পগুলোকে আরও প্রতিযোগীতামূলক করতে এবং  টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি তরান্বিত করতে সহায়তা করবে।”

রোববার (২১ জানুয়ারি) চট্রগ্রামের নেভি কনভেনশন সেন্টারে চট্রগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (সিবিইউএফটি) এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে যেয়ে এসব কথা বলেন ফারুক হাসান।

বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের জন্য, বিশেষ করে  টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, পোশাক ও ফ্যাশন প্রযুক্তি  এবং ডিজাইন প্রভৃতি বিষয়ে উচ্চ শিক্ষা লাভের সুযোগ তৈরি করেছে।

সিবিইউএফটি এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ  দীপু মনি এমপি।

সিবিইউএফটি এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নাসির উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য  অধ্যাপক বিশ্বজিৎ চন্দ্র।

এ সময় বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, ইউজিসি পরিচালক মোঃ ওমর ফারুকসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

গেষ্ট অব অনার হিসেবে বক্তব্য প্রদানকালে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, পোশাক শিল্প প্রযুক্তি ও যন্ত্রপাতির মানোন্নয়নের পাশাপাশি হাই-এন্ড পণ্যের দিকে ঝুঁকছে।

তিনি বলেন, “চতুর্থ শিল্প বিপ্লব পোশাক শিল্পের জন্য চ্যালেঞ্জ তৈরি করছে এবং শিল্প দিনে দিনে আরও বেশি স্বয়ংক্রিয় (অটোমেটেড) এবং প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে। আমরা যদি শিল্পের চাহিদা বিবেচনা করে আমাদের স্নাতকদের বাজার-ভিত্তিক জ্ঞান এবং দক্ষতা প্রদান করতে পারি, তাহলে এই চ্যালেঞ্জগুলোকে আমরা সুযোগে পরিনত করতে পারবো।”

তিনি আরও বলেন যে, চট্রগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (সিবিইউএফটি) শিল্পের জন্য উপযুক্ত বাস্তবময় জ্ঞানসম্পন্ন ও দক্ষতাসম্পন্ন যোগ্য স্নাতক তৈরিতে গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করবে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের শিল্পের প্রযুক্তিগত সম্পদে পরিণত করতে এবং এই খাতে  বিদেশী বিশেষজ্ঞদের উপর নির্ভরশীলতা কমাতে সহায়তা করবে।

বিনিয়োগবার্তা/ডিএফই//