Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Saturday, 14 Dec 1901 02:45
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

সারাদেশ ডেস্ক: কক্সবাজারের উখিয়ায় অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গিয়েছেন জাতিসংঘের মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের অ্যাডভোকেট ও বেলজিয়ামের রানি ম্যাথিল্ডে। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ক্যাম্পে পৌঁছান বেলজিয়ামের রানি ম্যাথিল্ডে। প্রথমে তিন নম্বর রোহিঙ্গা ক্যাম্পে অবস্থিত একটি শিক্ষাকেন্দ্র পরিদর্শন করেন। পরে রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলবেন তিনি। এছাড়াও ক্যাম্পে বর্জ্য ব্যবস্থাপনাসহ নানা কার্যক্রম পরিদর্শন ও বিভিন্ন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করবেন রানি। 

এর আগে মঙ্গলবার সকাল ৯টা ৪৫ মিনিটে নভোএয়ারের একটি ফ্লাইটে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান তিনি। 

বেলজিয়ামের রানি রোহিঙ্গা শিশুদের লার্নিং সেন্টারে গিয়ে শিক্ষাদান পদ্ধতি দেখেন। কথা বলেন রোহিঙ্গা শিশু ও নারীদের সঙ্গে। পরে ৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে গাছের চারা রোপণ করেন তিনি। ক্যাম্পে জাতিসংঘের কার্যক্রমের পাশাপাশি রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনযাপন ও রোহিঙ্গাদের সাথে মতবিনিময় করবেন রানি মাটিল্ডা।

বেলজিয়ামের রানির সঙ্গে রয়েছেন তথ্যমন্ত্রী হাসান মাহমুদ ও তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল। রানির এই সফর রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠাতে সহায়ক ভূমিকা রাখবে বলে প্রত্যাশা মন্ত্রীর।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘বেলজিয়ামের রানির এ সফর বাংলাদেশ-বেলজিয়ামের মধ্যে সম্পর্কের উন্নয়নে ভূমিকা রাখবে। একই সঙ্গে জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গা জনগোষ্ঠিকে বাংলাদেশের যে সহায়তা তা আন্তর্জাতিক অঙ্গনে আরও জোরালো আলোচনা হবে। রোহিঙ্গাদের নিজ দেশে সসম্মানে ফেরত পাঠানোর প্রক্রিয়া সহায়ক হবে।’

বিনিয়োগবার্তা/এমআর/এসএএম//