Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Sunday, 12 Mar 2023 17:35
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

বিনিয়োগবার্তা ডেস্ক: যুক্তরাষ্ট্রে সদ্য বন্ধ হয়ে যাওয়া সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) কেনার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা, রকেট কোম্পানি স্পেসএক্স ও সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানি টুইটারের প্রধান নির্বাহী ইলন মাস্ক। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ মার্কিন আর্থিক প্রতিষ্ঠান এসভিবি ফাইন্যান্সিয়াল গ্রুপ অধিগ্রহণ করে। প্রতিষ্ঠানটির সব সম্পদ বাজেয়াপ্ত ঘোষণা করা হয়।

২০০৮ সালের আর্থিক সংকটের পর এই প্রথম এত বড় একটি ব্যাংকের পতন ঘটল, যে ঘটনা পৃথিবীজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। এমন পরিস্থিতির মধ্যে প্রযুক্তিপ্রতিষ্ঠান রেজারের প্রধান নির্বাহী মিন-লিয়াং তান এক টুইটার পোস্টে বলেছেন, টুইটারের এসভিবি কিনে তা ডিজিটাল ব্যাংকে পরিণত করার কথা বিবেচনা করা উচিত। টুইটারের প্রধান ইলন মাস্ক এই টুইটের প্রতিক্রিয়া জানিয়ে লিখেছেন, বিষয়টি নিয়ে তিনিও ভাবছেন।

স্টার্টআপের জন্য ঋণ দেওয়া যুক্তরাষ্ট্রের এসভিবি গত বুধবার ঘোষণা দেয়, ব্যালান্স শিট বা স্থিতিপত্র শক্তিশালী করতে তারা ২২৫ কোটি ডলার সমমূল্যের শেয়ার বিক্রি করবে। এ ঘোষণায় ব্যাংকের গ্রাহক ও বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। পরদিন ব্যাংকটির শেয়ারের দর ৬০ শতাংশ কমে যায়। গত বৃহস্পতিবার আমানতকারীরা তুলে নেন ৪ হাজার ২০০ কোটি ডলার। আর গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা এসভিবি বন্ধ করে দেয়। ব্যাংকের সব আমানতের দায় এখন নিয়ন্ত্রক সংস্থার হাতে।

এর আগে শুক্রবার এসভিবি বিকল্প পথে তহবিল সংগ্রহ করতে চেষ্টা করে। এমনকি কোম্পানিটি বিক্রি করারও চেষ্টা চালায় তারা। কিন্তু নিয়ন্ত্রক সংস্থা ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল প্রোটেকশন অ্যান্ড ইনোভেশনের পক্ষ থেকে ঘোষণা করা হয়, এসভিবির কার্যক্রম বন্ধ করে তা রিসিভারের অধীনে দেওয়া হচ্ছে। নিয়ন্ত্রক সংস্থাটি ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি) নামেও পরিচিত।

এসভিবির প্রধান গ্রেগ বেকার এক ভিডিও বার্তায় কর্মীদের উদ্দেশ করে বলেছেন, তিনি ব্যাংকের জন্য অংশীদার খুঁজতে নিয়ন্ত্রকদের সঙ্গে কাজ করছেন। তবে চুক্তিটি যে হবে এ ব্যাপারে কোনো গ্যারান্টি নেই।

এসভিবি যুক্তরাষ্ট্রের ১৬তম বৃহত্তম ব্যাংক। ক্যালিফোর্নিয়া ও ম্যাসাচুসেটসে ব্যাংকটির ১৭টি শাখা আছে। ক্যালিফোর্নিয়ার ব্যাংক নিয়ন্ত্রক সংস্থা ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল প্রোটেকশন অ্যান্ড ইনোভেশন শুক্রবার ব্যাংকটি অধিগ্রহণ করার সময় ৯ মার্চ প্রতিষ্ঠানটির নগদ নেতিবাচক অর্থ ছিল ৯৫৮ মিলিয়ন ডলার। সূত্র: এনডিটিভি।

বিনিয়োগবার্তা/ডিএফই//