Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Tuesday, 28 Mar 2023 00:47
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘের "কূটনৈতিক অনুকরণ" "সেরা কূটনীতিক" সম্মেলন (দুবাই) ২০২৩ এর জন্য একজন আন্তর্জাতিক প্রতিনিধি হিসাবে নির্বাচিত হয়েছেন অধ্যাপক মো. শাহরিয়ার পারভেজ। তিনি আইপিআরএইচ বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা এবং সিইও।

"সেরা কূটনীতিক" হল একটি নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক সংস্থা, যা কূটনৈতিক সিমুলেশনের মাধ্যমে ভবিষ্যত কূটনীতিকদের প্রশিক্ষণ ও নৈপুণ্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি তরুণ নেতাদের এবং পরিবর্তন নির্মাতাদের ধারণা বিনিময় এবং সবচেয়ে চ্যালেঞ্জিং বৈশ্বিক সমস্যা সমাধানের জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। এই কূটনৈতিক সিমুলেশনগুলি উচ্চাকাঙ্ক্ষী ভবিষ্যত কূটনীতিকদের লবিং এবং সমালোচনামূলক চিন্তার দক্ষতার সেট উপলব্ধি করতে এবং আঁকড়ে ধরার জন্য একটি আদর্শ উপায় যা তাদের আরও ভাল কূটনীতিক হতে সক্ষম করবে। 

অধ্যাপক মো. শাহরিয়ার পারভেজ একজন সামাজিক কর্মী, অধ্যাপক পারভেজ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য (SDG) 4 মানসম্পন্ন শিক্ষাদূত হিসাবে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে SPSC যুক্তরাজ্যের কাছ থেকে টেকসই শিক্ষা "রাষ্ট্রদূতের প্রশংসা পত্র" এ ভূষিত হন।

অধ্যাপক মোঃ শাহরিয়ার পারভেজ বাংলাদেশে ইন্ডিপেন্ডেন্ট পারসেপশন অ্যান্ড রিসার্চ হাবের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা, এসিএইচএম-এর পর্যটন অর্থনীতি ও নীতিশাস্ত্রের অধ্যাপক এবং ইউরোপীয় ইউনিয়নে ইউরো মেড রিসার্চ বিজনেস ইনস্টিটিউটের (ইএমআরবিআই) কান্ট্রি ডিরেক্টর। তিনি একজন দক্ষ পণ্ডিত ও গবেষক। তিনি মর্যাদাপূর্ণ একাডেমিক প্রতিষ্ঠান, গবেষণা কেন্দ্র, প্রকাশনা সংস্থা, সমিতি এবং সংস্থাগুলির বিস্তৃত পরিসরে সক্রিয় আছেন।

অধ্যাপক মোঃ শাহরিয়ার পারভেজ তার কর্মজীবনের  প্রায় ১৭টি বছর শিক্ষকতা (বিশ্ববিদ্যালয় অনুষদ)  এবং গবেষণার পেশায় অতিবাহিত করেছেন এবং তার অবিচ্ছিন্ন কর্মকাণ্ডের মধ্যে রয়েছে হেডশিপ,  প্রোগ্রাম সমন্বয়, বক্তৃতা, একাডেমিক কাউন্সেলিং,  ইনভিজিলেশন, প্রশ্নপত্র মডারেশন, ইন্টার্নশিপ থিসিস পেপার তত্ত্বাবধান, এবং স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে গবেষণা, সেই সাথে বিশ্বব্যাংক এবং UGC এর সাথে শিক্ষাগত মূল্যায়ন প্রকল্পে জড়িত। ক্ষুদ্র ঋণ, ক্ষুদ্র বীমা, আর্থিক পরিষেবা এবং ইকো ট্যুরিজমের উপর বিশেষ জোর দিয়ে অর্থ, ব্যাংকিং, উন্নয়ন অর্থনীতি এবং পর্যটন তার গবেষণার আগ্রহের মধ্যে রয়েছে। তিনি বিপণন (CSR, CKM) এবং সামাজিক বিজ্ঞানের মতো বহু-ফোকাস গবেষণার ক্ষেত্রেও জড়িত রয়েছেন।

বর্তমানে তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নাল এবং সম্মেলনে ২৯টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন। তিনি প্রশাসক ও পরামর্শক হিসেবে পোশাক খাত এবং শেয়ারবাজারের সঙ্গে জড়িত রয়েছেন। তিনি তাঁর কর্মজীবনে নিম্নলিখিত পদগুলিতে অধিভুক্তিত রয়েছে: উপদেষ্টা, বাংলাদেশ ট্যুরিজম এক্সপ্লোরার্স অ্যাসোসিয়েশন (বিটিইএ), কান্ট্রি ডিরেক্টর, ইউরো মেড রিসার্চ বিজনেস ইনস্টিটিউট (ইএমআরবিআই), সাইপ্রাস। ওয়ার্ল্ড জার্নাল অফ সোশ্যাল সায়েন্সেস-  অস্ট্রেলিয়ার সহযোগী সম্পাদক; ট্র্যাক চেয়ার ও রিভিউয়ার ইউরো মেড রিসার্চ বিজনেস ইনস্টিটিউট- ইএমআরবিআই এবং ইএমবিএ, সাইপ্রাস; অ্যাসোসিয়েট ফেলো এবং রিভিউয়ার ওয়ার্ল্ড বিজনেস ইনস্টিটিউট-ডব্লিউবিআই, অস্ট্রেলিয়া; এশিয়াটিক সোসাইটি অফ বাংলাদেশ-এএসবি, বাংলাদেশ-এর আজীবন সদস্য; বাংলাদেশ ইকোনমিক অ্যাসোসিয়েশন-বিইএ-এর আজীবন সদস্য, বাংলাদেশ; প্রাক্তন অ্যাসোসিয়েট প্রফেসর ইন ফিনান্স (ডিবিএ, সিটি ইউনিভার্সিটি বাংলাদেশ), প্রাক্তন-চেয়ারম্যান (বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগ, সিটি ইউনিভার্সিটি, বাংলাদেশ), প্রাক্তন একাডেমিক প্রোগ্রাম ডিরেক্টর (সমন্বয়ক) (ডিবিএ, সিটি ইউনিভার্সিটি, বাংলাদেশ), প্রাক্তন চেয়ারপারসন পিএসএসি (আইকিউএসি), (ডিবিএ), সিটি ইউনিভার্সিটি, বাংলাদেশ (ইউজিসি এবং বিশ্বব্যাংকের অর্থায়নের অধীনে), প্রাক্তন প্রধান এসএসি (আইকিউএসি, ডিবিএ), সিটি ইউনিভার্সিটি, বাংলাদেশ (ইউজিসি এবং বিশ্বব্যাংকের অর্থায়নের অধীনে), এবং প্রাক্তন ভিজিটিং ফ্যাকাল্টি (পর্যটন ও আতিথেয়তা বিভাগ,  রয়েল ইউনিভার্সিটি, বাংলাদেশ)।

অধ্যাপক এম. এস. পারভেজ ব্যবসায় প্রশাসনে  (বিবিএ) শীর্ষ গ্রেডসহ, সিটি ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রী ও সাউথ ইস্ট ইউনিভার্সিটি থেকে ব্যবসায় প্রশাসনে মাস্টার্স করেন এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশে ডেভেলপমেন্ট স্টাডিজে (উন্নয়ন অর্থনীতি) স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। সিটি ইউনিভার্সিটি বাংলাদেশে তার উল্লেখযোগ্য কাজের জন্য তিনি বাংলাদেশ প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি এবং চ্যান্সেলর স্বর্ণপদক পুরস্কারও পেয়েছেন। 

এছাড়াও,  তিনি ২০২০ এবং ২০২২ সালে দুটি মর্যাদাপূর্ণ পিএইচডি (অনারিসকসা) পান। তিনি বর্তমানে জেএনইউ বাংলাদেশে মার্কেটিং ডেভেলপমেন্ট প্রোগ্রামের অধীনে আর্থিক বিপণনে তার পিএইচডি করার জন্য কাজ করছেন।

তাঁর পিতা প্রয়াত ইঞ্জি. মোঃ শাহ আলম (সরকারি কর্মকর্তা, সড়ক ও জনপথ বিভাগ, বাংলাদেশ সরকার) ছিলেন একজন মুক্তিযোদ্ধা এবং মাতা মর্জিনা বেগম একজন গৃহিনী ছিলেন। পারভেজ তার পিতা মাতার কনিষ্ঠ পুত্র এবং তার দুই বড় বোন এবং এক বড় ভাই রয়েছেন। একমাত্র ছেলে আহমেদ শাহির আল কাদির (আযান) এবং তার স্ত্রীর সহিত বর্তমানে তিনি বিভিন্ন সমাজসেবা ও বাংলাদেশের অগ্রগতিতে দেশকে বিশ্বের দরবারে এগিয়ে নিয়ে যাচ্ছেন। অধ্যাপক মোঃ শাহরিয়ার পারভেজ বিশ্বাস করেন যে, দেশপ্রেম ও জ্ঞান অর্জনই হলো স্বাধীনতার শক্তি ও মুক্তি।
 
বিনিয়োগবার্তা/ডিএফই/এসএএম//