Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Monday, 05 Jun 2023 06:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

ডেস্ক রিপোর্ট: সংঘাত এড়াতে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা জারি রাখতে চায় বেইজিং। কেননা, এটা অস্বীকার করার উপায় নেই যে, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সংঘাত শুরু হলে গোটা পৃথিবীতে মহা বিপর্যয় নেমে আসবে। 

রবিবার এশিয়ার শীর্ষ নিরাপত্তা সম্মেলনে শাংরি লা ডায়ালগে এ কথা বলেন চীনা প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু।

চীনের এই মন্ত্রী বলেন, উভয় দেশের আলাদা রাষ্ট্র ও সমাজ ব্যবস্থা রয়েছে। তাছাড়া অন্য অনেক দিক থেকেই এ দুই দেশ পৃথক। তবে দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতা বাড়াতে উভয় পক্ষকে অভিন্ন স্বার্থের খোঁজ অব্যাহত রাখা উচিত। কারণ, চীন ও যুক্তরাষ্ট্রের একসঙ্গে এগিয়ে চলার কারণে আজকের পৃথিবী এত বড়।

লি শাংফু এমন এক সময় এ বক্তব্য দিলেন যখন তাইওয়ান, দক্ষিণ চীন সাগর এলাকায় আঞ্চলিক বিরোধ ও সেমিকন্ডাক্টর চিপ রপ্তানির ওপর মার্কিন নিষেধাজ্ঞাসহ নানা ঘটনায় ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার সম্পর্ক উত্তপ্ত। 

সর্বশেষ খবরানুযায়ী, তাইওয়ান প্রণালীর মধ্য দিয়ে চলাচল করায় মার্কিন নৌবাহিনীর সমালোচনা করেছে চীনা নৌবাহিনী। চীন অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র  উদ্দেশ্যপ্রণদিতভাবে ঝুঁকিপূর্ণ অবস্থা সৃষ্টি করছে।

সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, এর আগে ২০১৮ সালে রাশিয়ার থেকে অস্ত্র কেনায় লি শাংফু’র বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। এশীয় নিরাপত্তা সম্মেলনে লি অবশ্য অস্ত্র প্রতিযোগিতাকে তীব্র করা এবং অন্যদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগ এনে যুক্তরাষ্ট্রের মৃদু সমালোচনা করেছেন।

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ন্যাটোর আদলে কোনো সামরিক জোট প্রতিষ্ঠার বিষয়ে সতর্কতা উচ্চারণ করেন তিনি। এ ধরনের উদ্যোগ এ অঞ্চলটিকে সংঘাতময় পরিস্থিতির দিকে ঠেলে দিবে। তিনি বলেন, বর্তমানে পুনরায় স্নায়ুযুদ্ধের মত অবস্থা দেখা দিচ্ছে। যা নিরাপত্তা ঝুঁকিকে বাড়িয়ে তুলছে। এই পরিস্থিতি এড়াতে হুমকি ও আধিপত্যের পরিবর্তে আমাদের পারস্পরিক শ্রদ্ধাবোধের প্রতি অধিক গুরুত্ব দেওয়া উচিত।

বিনিয়োগবার্তা/এসএএম//