Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Tuesday, 01 Aug 2023 06:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

নিজস্ব প্রতিবেদক: আগামী ১৩ ও ১৪ সেপ্টেম্বরে বাংলাদেশে অনুষ্ঠিত হবে কমনওয়েলথ ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট ফোরাম ২০২৩।  রাজধানি ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিতব্য এই ফোরামে দুই শতাধিক ডেলিগেট নিয়ে যোগদানের ঘোষণা দিয়েছে কমনওয়েলথ এন্টারপ্রাইজ এন্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল (সিডব্লিউইআইসি)।

মঙ্গলবার সন্ধ্যায় ইস্ট লন্ডনের লন্ডন এন্টারপ্রাইজ একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন দ্য কমনওয়েলথের স্ট্র্যাটেজিক এডভাইজার জিল্লুর হোসাইন এমবিই। 

সংবাদ সম্মেলনে অনান্যের মধ্যে সিডব্লিউইআইসির পরিচালক (অপারেশন্স) সীন লেনু, ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (বিবিসিসিআই) সভাপতি সাইদুর রহমান রানু, সাবেক সভাপতি বশির আহমেদ, বিবিসিসিআইর এমিরেটস এডভাইজার শাহাগির বখত ফারুখ, পরিচালক মমিন উল্লাহসহ ব্রিটিশ বাংলাদেশের বিভিন্ন সংস্থা ও সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

দু' দিনব্যাপী কমনওয়েলথ ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট ফোরামটি যৌথভাবে আয়োজন করছে বিডব্লিউইআইসি, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এবং পররাষ্ট্র মন্ত্রণালয়।

সংবাদ সম্মেলনে জিল্লুর হোসাইন এমবিই বলেন, বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে ও বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতেই আমরা এবার বাংলাদেশে সামিটটি করার সিদ্ধান্ত নিয়েছি। এই ফোরামে স্বশরীরি উপস্থিতির মাধ্যমে কমনওয়েলথভুক্ত দেশের প্রতিনিধিরা দেশের অপরূপ সৌন্দর্য ও বিনিয়োগ সম্ভাবনা সরেজমিনে দেখতে পাবেন। এতে বিদেশি  বিনিয়োগ পাওয়ার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাপকভাবে লাভবান হবে।

 

 

 

তিনি বলেন, দেশে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করতে ডকুমেন্টস তৈরিতে নানা ধরনের প্রতিবন্ধকতা রয়েছে। এই অফিস থেকে ওই অফিস, এখান থেকে সেখানে দৌডাদৌড়ি করতে হয়। এতে অনেক সময় নষ্ট ও নানা হয়রানির শিকার হতে হয়।  এসময় তিনি বাংলাদেশের সঙ্গে বাণিজ্য-বিনিয়োগ আরও তরান্বিত করতে লন্ডনের বাংলাদেশ দূতাবাসে অনলাইন ওয়ন স্টপ সার্ভিস (ওএসএস) সেন্টার স্থাপনের জোর দাবি জানান।

তিনি জানান, কমওয়েলথের ৫৬টি দেশের প্রতিনিধিরা এই ফোরামে যোগ দেবেন। আর আমাদের সঙ্গে ১৭টি দেশের ২০০ শতাধিক প্রতিনিধি এই ফোরামে অংশ নেবেন। ইতোমধ্যে এ বিষয়ে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে ইন্টারভিউ পর্বে বিবিসিসিআইর এমিরেটস এডভাইজার শাহাগির বখত ফারুক বলেন, ব্রিটিশ বাংলাদেশী ব্যবসায়ী কমিউনিটি ও কমনওয়েলথ দেশসমূহের ব্যবসায়ীদের জন্য এই ফোরাম একটি মাইলফলক। বাংলাদেশে সফলভাবে এই ফোরাম অনুষ্ঠিত হলে দেশের অর্থনীতি ও বাণিজ্য বিনিয়োগের ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়বে বলে আমি মনে করি।

বিবিসিসিআইর সাবেক সভাপতি বশির আহমেদ বলেন, বাংলাদেশের সঙ্গে  কমনওয়েলথের এই দেশসমূহের বাণিজ্য- বিনিয়োগ তরান্বিত করতে এই সম্মেলন খুবই সময়োপযোগী সিদ্ধান্ত। আমরা এই সম্মেলনের সার্বিক সফলতা কামনা করি।

বিনিয়োগবার্তা/শামীম/লন্ডন (যুক্তরাজ্য) থেকে//