Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Monday, 21 Aug 2023 15:21
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

খেলাধূলা ডেস্ক: অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে যৌথভাবে আয়োজিত হয়েছে এবারের নারীদের ফুটবল বিশ্বকাপ। বিশ্ব শ্রেষ্ঠত্বের মঞ্চে ৩২ দেশের লড়াই শেষে আজ ফাইনালে মুখোমুখি হয় স্পেন ও ইংল্যান্ড। দুই দলই প্রথমবারের মতো বিশ্বকাপের শিরোপা জয়ের সামনে দাঁড়িয়েছিল। অস্ট্রেলিয়ায় হাইভোল্টেজ শিরোপা নির্ধারণী ম্যাচে ইংলিশদের ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে স্পেন। এই জয়ে নারীদের ফুটবল বিশ্বকাপে ইতিহাস গড়ে প্রথমবার চ্যাম্পিয়ন হলো স্প্যানিশরা। 

নারীদের বিশ্বকাপে প্রথমবার ফাইনালে উঠেই বাজিমাত করেছে স্পেন। অথচ বিশ্বকাপ শুরুর আগে এই দলকে কেউই ফেভারিট ভাবেনি। অধিনায়ক ওলগা কারমোনার ২৯ মিনিটে করা গোলটাই আজ স্পেনের নারী ফুটবলের নয়া ইতিহাস রচনা করল। যুক্তরাষ্ট্র, নরওয়ে, জার্মানি ও জাপানের পর পঞ্চম দল হিসেবে বিশ্বকাপ জিতল স্পেন।

সবশেষ ২০১০ সালে পুরুষদের বিশ্বকাপ শিরোপা জিতেছিল স্পেন। তাও আবার এই ১-০ গোল ব্যবধানেই। ১৩ বছর পর আন্দ্রেস ইনিয়েস্তাদের দেখানো পথে হাঁটলেন অলগারা। বিশ্বকাপের যাত্রায় প্রথমবার ফাইনাল উঠেই সবাইকে তাক লাগিয়ে শিরোপা জিতেছে স্পেনের নারীরা। 

সিডনিতে ম্যাচের শুরুতেই একের পর এক আক্রমণ করতে থাকে স্পেন। ইংলিশরাও তাদের দাপট দেখিয়েছে। ইংলিশ ফরোয়ার্ড লরেন হেম্পকে পঞ্চম মিনিটে স্প্যানিশ গোলরক্ষক কাতা কোলের রুখে দেন ঠিক তার ১১ মিনিট পর ১৬তম মিনিটে ক্রসবারের বাধা হয়ে দাঁড়ায় ইংলিশদের। 

তবে ২৯তম মিনিটে স্প্যানিশদের আনন্দে ভাসান তাদের অধিনায়ক ওলগা কারমোনার। দলকে এনে দেন ১-০ লিড। পরে চেষ্টা করেও ম্যাচে ফিরতে পারেনি ইংল্যান্ড। উল্টো ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিল স্পেন। কিন্তু ইংলিশ গোলরক্ষক তা আটকে দেয়।

শেষ পর্যন্ত দ্বিতীয়ার্ধে আর গোল না হলে ১-০ ব্যবধানে ম্যাচ জিতে ইতিহাস রচনা করে চ্যাম্পিয়ন হয় স্পেন। 

বিনিয়োগবার্তা/আরকে//