Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়
Thursday, 01 Feb 2024 06:00
Biniyougbarta | বিনিয়োগবার্তা: ব্যবসা-বাণিজ্য, শিল্প-বিনিয়োগের খবর প্রতিদিন সবসময়

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে নিজস্ব ব্র্যান্ডের গাড়ী তৈরিতে সহযোগিতার আশ্বাস প্রদান করেছে দক্ষিন কোরিয়া। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সাথে সাক্ষাতকালে বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং সিক (PARK Young Sik) এ আশ্বাস প্রদান করেন। এ সময় শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা এবং বাংলাদেশ নিযুক্ত দক্ষিণ কোরিয়ার সাবেক রাষ্ট্রদূত Seong Doo Ahn উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করে শিল্পমন্ত্রী বলেন, আমরা শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজের মাধ্যমে নিজস্ব ব্র্যান্ডের গাড়ী নির্মাণের উদ্যোগ নিয়েছি। এ বিষয়ে দক্ষিণ কোরিয়ার সহযোগিতা পেলে আমাদের গাড়ী নির্মাণ কার্যক্রম ত্বরান্বিত হবে। আমরা অটোমোবাইল শিল্প উন্নয়ন পলিসি-২০২১ এ ১৫০০-১৬০০ সিসি গাড়ী তৈরির বিষয়টি অন্তর্ভুক্ত করেছি।

মন্ত্রী বলেন, আমি গাজীপুরের কালিয়াকৈর হাইটেক পার্কে হুন্দাই কারখানা এবং নরসংদীতে স্যামসাং কারখানা পরিদর্শন করেছি। দক্ষিণ কোরিয়ার অন্যান্য শিল্প প্রতিষ্ঠানও বাংলাদেশে বিনিয়োগে এগিয়ে আসতে পারে।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বাংলাদেশে তাদের কর্মীদের জন্য ভিসা প্রাপ্তি সহজীকরণ এবং কর, শুল্ক ইত্যাদি সংক্রান্ত সমস্যাসমূহ সমাধানে শিল্পমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। শিল্পমন্ত্রী এ সকল বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করবেন বলে রাষ্ট্রদূতকে অবহিত করেন।   

বিনিয়োগবার্তা/ডিএফই/এসএএম//